প্রতিদিনের সংবাদ ডেস্ক

  ১৮ মে, ২০২২

প্রথম কলাম

তরমুজ ফ্রিজে রেখে খেলে কমে পুষ্টিগুণ!

গরমে বেশি খাওয়া ফলের মধ্যে তরমুজের নাম আসবে প্রথম দিকেই। অনেক গুণে ভরা এই ফল এ সময়ে প্রায় সবার ঘরেই থাকে। বিশেষ করে দুপুরের রোদ থেকে এসে এক টুকরো তরমুজ কিংবা এক গ্লাস তরমুজের শরবত চাঙা করে দিতে পারে শরীর। তাই অনেকে এই সুস্বাদু ফলটিকে কেটে ফ্রিজে রেখে ঠান্ডা করে খান। তবে গবেষণা বলছে, তরমুজ ফ্রিজে রেখে খাওয়া ঠিক না। চলুন এর কারণ দেখে নেওয়া যাক-

বিশেষজ্ঞরা বলছেন, শরীরে জলের ভারসাম্য বজায় রাখতে তরমুজের জুড়ি নেই। পাশাপাশি রক্তচাপ নিয়ন্ত্রণে রাখতে ও রক্ত সঞ্চালন ভালো রাখতেও তরমুজ বেশ সহায়ক।

তরমুজ দেহে জমে থাকা বিভিন্ন বিষাক্ত পদার্থ দূর করতেও কাজ করে। তরমুজ খেলে কমতে পারে প্রদাহ। তাছাড়া তরমুজের ক্যালরির সূচক বেশ কম। কাজেই যারা ওজন কমাতে চান, তাদের জন্যও বেশ উপযোগী তরমুজ। তবে ফ্রিজে রাখলে অনেকটাই কমে যায় তরমুজের পুষ্টিগুণ।

‘জার্নাল অব এগ্রিকালচার অ্যান্ড ফুড কেমিস্ট্রি’তে প্রকাশিত একটি গবেষণা বলছে, ঘরের উষ্ণতাতেই সবচেয়ে ভালো থাকে তরমুজ। গবেষকরা ৭০, ৫৫ ও ৪১ ডিগ্রি ফারেনহাইট উষ্ণতায় রেখে ১৪ দিন ধরে পরীক্ষা করেছিলেন তরমুজের গুণাগুণ। পরীক্ষার ফল বলছে, ৭০ ডিগ্রি ফারেনহাইট বা প্রায় ২১ ডিগ্রি সেলসিয়াস উষ্ণতায় সবচেয়ে বেশি পুষ্টিগুণ মেলে তরমুজ থেকে। সূত্র : আনন্দবাজার অনলাইন।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close