প্রতিদিনের সংবাদ ডেস্ক

  ১৭ মে, ২০২২

প্রথম কলাম

যেসব খাবার চুল পড়া বন্ধ করে

কেবল অযত্নেই যে চুল পড়ে এমন নয়। প্রয়োজনীয় পুষ্টির অভাবেও ঝরে যেতে পারে শখের চুলগুলো। তাই চুল পড়া কমাতে যত্ন নেওয়ার পাশাপাশি খাদ্য তালিকায় রাখতে হবে নির্দিষ্ট কিছু খাবার। যেগুলো চুল পড়া বন্ধ করে।

ডিম : প্রাকৃতিক মাল্টি-ভিটামিন সমৃদ্ধ সুপার ফুড হচ্ছে ডিম। এতে থাকা প্রোটিন চুলের যত্নে অনন্য। চুলের জন্য আরেক প্রয়োজনীয় উপাদান হচ্ছে বায়োটিন, যা মেলে ডিমে। বায়োটিন চুলের বৃদ্ধি বাড়াতে কার্যকর।

পালংশাক : ভিটামিন এ, আয়রন, বেটা ক্যারোটিন, ফলেট এবং ভিটামিন সি পাওয়া যায় পালংশাক থেকে। শক্তিশালী ও স্বাস্থ্যোজ্জ্বল চুলের জন্য আবশ্যক এসব উপাদান। ভিটামিন এ সেবাম নামক এক তেল উৎপাদনে সাহায্য করে। এই তেল প্রাকৃতিকভাবে চুল ময়েশ্চারাইজ করে। ৩০ গ্রাম পালংশাক দৈনন্দিন ভিটামিন এ-এর চাহিদার ৫৪ শতাংশ পূরণ করতে সক্ষম।

অ্যাভোকাডো : সুপার শপগুলোতে মিলবে ফলটি। এতে প্রচুর পরিমাণে ভিটামিন ই পাওয়া যায়। এই ভিটামিন চুলের দ্রুত বৃদ্ধিতে সহায়ক। প্রতিদিন ২০০ গ্রাম অ্যাভোকাডো খেলে দৈনন্দিন ভিটামিন ই-এর চাহিদা মিটবে অনেকটুকুই।

মিষ্টি আলু : আলুতে থাকা বেটা ক্যারোটিন ও ভিটামিন এ চুলের যত্নে অনন্য। প্রতিদিন মাঝারি আকারের একটি মিষ্টি আলু পাতে রাখলে প্রাকৃতিকভাবেই চুল হবে ঘন ও মজবুত।

আখরোট : জিঙ্ক, ভিটামিন ই, সেলেনিয়াম এবং ওমেগা থ্রি ফ্যাটি অ্যাসিডের উৎস আখরোট। এসব উপাদান স্বাস্থ্যোজ্জ্বল চুল পেতে সাহায্য করবে আপনাকে। চুল ভালো রাখার পাশাপাশি হৃদরোগের ঝুঁকিও কমায় আখরোট। তথ্য : হেলথ লাইন

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close