নিজস্ব প্রতিবেদক

  ১২ মে, ২০২২

সয়াবিন তেল বিক্রি হচ্ছে নির্ধারিত মূল্যে

ঈদের প্রায় ১৫ দিন আগে থেকেই খুচরা বাজারে সয়াবিন তেলের সরবরাহ কমে যায়। তখন থেকেই চাহিদামতো সয়াবিন তেল পাচ্ছিলেন না ভোক্তারা। এর মধ্যে তেলের নতুন দাম কার্যকর হয়েছে। তবু বাজারে ছিল তেলের হাহাকার। এ সময় সারা দেশে অভিযান চালিয়ে বিপুল পরিমাণ মজুদ তেলও উদ্ধার করেছেন বাণিজ্য মন্ত্রণালয়ের অধীন জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের কর্মকর্তারা। তবে গতকাল বুধবার রাজধানীর শুক্রাবাদ বাজারে সরেজমিনে গিয়ে দেখা গেছে বোতলের গায়ে লেখা রেটেই সয়াবিন তেল বিক্রি করছেন বিক্রেতারা।

বুধবার দুপুরে সরেজমিনে গিয়ে দেখা যায়, শুক্রাবাদ বাজারের প্রায় প্রতিটি দোকানেই ফ্রেশ ব্র্যান্ডের সয়াবিন তেল আছে। অল্প কিছু দোকানে পুষ্টি ও তীর ব্র্যান্ডের তেল পাওয়া যাচ্ছে। এক লিটারের বোতল বিক্রি হচ্ছে ১৯৮ টাকা দরেই। দুই লিটারের তেল ৩৯৫ টাকা এবং পাঁচ লিটার বিক্রি হচ্ছে ৯৮০ টাকায়।

বিক্রেতারা জানান, বাজারে এখন তেল আছে, তবে এই দামে খুচরা বিক্রেতারা তেল বিক্রিতে নিরুৎসাহিত হচ্ছেন। কারণ এক বোতল তেল থেকে লাভ হচ্ছে মাত্র ২ টাকা।

উত্তরবঙ্গ জেনারেল স্টোরের বিক্রেতা ফজল জানান, ‘সবাই শুধু তেল খোঁজে। ১৯৬ টাকায় কিনে ১৯৮ টাকায় বেচি। এজন্য তেল বিক্রি কমিয়ে দিয়েছি। প্রায় ৪ হাজার টাকা বিক্রি হলে ৪০ টাকা লাভ হয়। তেল বিক্রি করে কী হবে? ২ হাজার ৩৫২ টাকার তেল বিক্রি করলাম, লাভ হলো ২৪ টাকা। এইভাবে ব্যবসা করা যায়?’

তেল কিনতে আসা নাসিমা জানান, ‘তেলের দাম যেটা বাড়ানো হলো সেই দামেই কিনলাম। গত পরশুও বাজারে তেল পাইনি। আজ নিলাম।’

উল্লেখ্য, বোতলজাত সয়াবিন তেলের দাম লিটারে সর্বশেষ ৩৮ টাকা ও খোলা সয়াবিন তেলের দাম ৪৪ টাকা বাড়ানো হয়েছে। এতে এক লিটারের বোতলজাত সয়াবিন তেল ১৯৮ টাকা ও খোলা তেলের দাম ১৮০ টাকা হয়েছে। গত শুক্রবার ৬ মে থেকে নতুন এই দাম কার্যকর হয়েছে। বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি বলেছেন, তেলের দাম অস্বাভাবিক হারে বেড়েছে, সেটা সত্যি। সাধারণ মানুষের কষ্ট হচ্ছে এটাও সত্যি। তবে দাম না বাড়িয়ে উপায় ছিল না। বাণিজ্যমন্ত্রী বলেন, আমরা চাহিদার মাত্র ১০ শতাংশ তেল উৎপাদন করি। ৯০ শতাংশই বাইরে থেকে আসে। আন্তর্জাতিক বাজারের মূল্যবৃদ্ধির সঙ্গে দেশের মানুষকে অভ্যস্ত হওয়ার পরামর্শ দিয়ে বাণিজ্যমন্ত্রী বলেন, ব্যবসায়ীর লাভ যেন যৌক্তিক হয় সে দায়িত্ব সরকারের।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close