প্রতিদিনের সংবাদ ডেস্ক

  ১১ মে, ২০২২

প্রথম কলাম

পুরুষের মাথার চুল পড়ছে যে ভুলে

কম বয়সে চুল পড়ে যাওয়ার প্রবণতা বেড়ে চলেছে পুরুষের মধ্যে। চুলের ভুল পরিচর্যার কারণে এমনটা হচ্ছে বলে মনে করছেন চুল বিশেষজ্ঞরা। চুলের পরিচর্যায় এই ভুলগুলো এখনই সংশোধন না করলে চুল ঝরে পড়ার পরিমাণ বৃদ্ধি পায়। সেই সঙ্গে থাকে টাক পড়ারও আশঙ্কা। তাই আসুন জেনে নিই পুরুষের কিছু কমন ভুল, যে ভুলে হারাতে হচ্ছে মাথার চুল।

বিশেষজ্ঞরা বলছেন, নারীদের তুলনায় পুরুষের মাথার ত্বক ভিন্ন হয়। এ ছাড়া হরমোনের কারণেও পুরুষের চুলের যত্ন নিতে হবে নারীদের তুলনায় একটু বেশিই বলা যায়। কিন্তু পুরুষের চুলের পরিচর্যায় কিছু ভুল পদক্ষেপে চুল পড়া না কমে বরং বেড়ে যায়।

তেল ব্যবহার : নারীদের তুলনায় পুরুষের মাথার ত্বক বেশি তৈলাক্ত থাকে। এ অবস্থায় অতিরিক্ত তেল ব্যবহারে পুরুষের মাথার চুল তাড়াতাড়ি ঝরে পড়ে।

অত্যধিক শ্যাম্পু : পুরুষরা বাইরে বেশি ঘোরাফেরা করেন। এ কারণে বাইরের ধুলাবালিতে তাদের চুলও দ্রুত ক্ষতিগ্রস্ত হয়। তাই অনেকেই চুল পরিষ্কার করতে প্রতিদিনই শ্যাম্পু ব্যবহার করেন। এতে মাথার ত্বক মারাত্মকভাবে ক্ষতিগ্রস্ত হয়। সেই সঙ্গে চুল রুক্ষ হয়ে তাড়াতাড়ি ঝরে পড়ে।

খুশকির যথাযথ ব্যবস্থা গ্রহণ না করা : বেশির ভাগ পুরুষই চুল যথাসময়ে পরিষ্কার না করার কারণে খুশকির আক্রমণের শিকার হন। আর এই খুশকির কারণেই চুল ঝরে পড়ার পরিমাণ অনেকটা বেড়ে যায়।

ভেজা চুল আঁচড়ানো : বেশির ভাগ পুরুষই গোসলের পর ভেজা চুল ভালোভাবে না শুকিয়ে চুল আঁচড়ানো শুরু করে দেন। এই মারাত্মক ভুলের কারণেও পুরুষের মাথায় চুলের পরিমাণ কমে যাচ্ছে। বিশেষজ্ঞরা বলছেন, ভেজা অবস্থায় চুলের গোড়া অনেক বেশি নরম থাকে। এ অবস্থায় চুল আচড়ালে চুল দুর্বল হয়ে ঝরে পড়ে যায়।

হেয়ার জেল ও হেয়ার স্প্রে ব্যবহার : চুল সুন্দরভাবে সেট করতে অনেকেই আজকাল চুলে হেয়ার জেল ও হেয়ার স্প্রে ব্যবহার করছেন। সেই সঙ্গে চুলে করিয়ে নিচ্ছেন পছন্দের কালারও। এই ভুলের কারণেও চুল দুর্বল হয়ে পড়ছে। আর অসময়েই পুরুষরা হারাচ্ছে সাধের মাথার চুল। সূত্র : আনন্দবাজার পত্রিকা।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close