প্রতিদিনের সংবাদ ডেস্ক

  ২৯ জানুয়ারি, ২০২২

সীমান্তে সেন্সর ব্যবস্থা চালু করছে বিএসএফ

অনুপ্রবেশ ও চোরাচালান ঠেকাতে বাংলাদেশের সীমান্ত লাগোয়া ভারতের পশ্চিমবঙ্গ এবং আসাম রাজ্যের সীমান্তে অত্যাধুনিক সেন্সর ব্যবস্থা চালু করছে ভারতীয় সীমান্তরক্ষী বাহিনী (বিএসএফ)। সেন্সর ব্যবস্থার মাধ্যমে সীমান্তে অনুপ্রবেশ বা চোরাচালানের ঘটনার তাৎক্ষণিক সংকেত পেয়ে ব্যবস্থা নিতে পারবে বিএসএফ। গত বৃহস্পতিবার কলকাতার লর্ড সিনহা রোডের সদর দপ্তরে সংবাদ সম্মেলনে বিএসএফের ইস্টার্ন কমান্ডের পক্ষ থেকে এসব তথ্য জানানো হয়। বিএসএফের ইস্টার্ন কমান্ডের অধীনে রয়েছে পশ্চিমবঙ্গ, আসাম, ত্রিপুরা, মেঘালয় ও মিজোরাম সীমান্ত। এই পাঁচ রাজ্যের সীমান্ত এলাকা ৪ হাজার কিলোমিটারের বেশি। এর মধ্যে পশ্চিমবঙ্গে ২ হাজার ২০০ কিলোমিটার। পশ্চিমবঙ্গের সীমান্ত এলাকা সাউথ বেঙ্গল ও নর্থ বেঙ্গল নামে দুটি পৃথক ফ্রন্টিয়ারে বিভক্ত।

গতকাল সংবাদ সম্মেলনে বিএসএফের ইস্টার্ন কমান্ডের অতিরিক্ত মহাপরিচালক (এডিজি) ওয়াই বি খুরানিয়া বলেন, সীমান্তে অনুপ্রবেশ ও চোরাচালান ঠেকাতে সেন্সর প্রযুক্তি বসানো হচ্ছে। এই সেন্সর লুকানো থাকবে মাটির নিচে। সীমান্তে অনুপ্রবেশ ও চোরাচালান করতে গেলে সংকেত পেয়ে ব্যবস্থা নেবে বিএসএফ।

ওয়াই বি খুরানিয়া বলেন, সেন্সরের কাছ দিয়ে কেউ যাতায়াত করতে গেলে সংকেত চলে যাবে বিএসএফের কাছে। শুধু তাণ্ডই নয়, বসানো হবে বুলেট ক্যামেরা ও সিসিটিভি ক্যামেরা। এর সঙ্গে সীমান্ত এলাকায় যথেষ্ট আলোর ব্যবস্থা রাখা হবে, যাতে করে চোরাকারবারি ও অনুপ্রবেশকারীদের দূর থেকেও দেখা যাবে। এর মাধ্যমে স্মার্ট সল্যুশনের সাহায্যে সীমান্তের সুরক্ষা ব্যবস্থা আরো জোরদার করা যাবে। এ কাজের জন্য সীমান্ত এলাকায় সব ধরনের সরঞ্জাম নিয়ে যাওয়া হয়েছে।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close