তাড়াশ (সিরাজগঞ্জ) প্রতিনিধি

  ২৮ জানুয়ারি, ২০২২

সলঙ্গা বিদ্রোহের শতবর্ষ পালিত

ঐতিহাসিক সলঙ্গা বিদ্রোহের শতবর্ষ উপলক্ষে গতকাল বিভিন্ন কর্মসূচি পালন করা হয়েছে। করোনার কারণে সীমিত পরিসরে দিবসটি পালন করা হয়।

সমাজকল্যাণ সমিতি ও মওলানা তর্কবাগীশ পাঠাগারের আয়োজনে সলঙ্গা কদমতলা চত্বরে আলোচনা সভার আয়োজন করা হয়। মওলানা তর্কবাগীশ পাঠাগারের সহসভাপতি গজেন্দ্রনাথ মন্ডলের সভাপতিত্বে ও সাধারন সম্পাদক আবদুল হান্নান নান্নু পরিচালনায় ওই আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন সলঙ্গা থানা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আতাউর রহমান লাভু। এ ছাড়া আলোচনা করেন সলঙ্গা থানা বিএনপির সাবেক সাধারণ সম্পাদক মারুফ হাসান খোকন। এর আগে পতাকা উত্তোলন করা হয়।

এ ছাড়াও সরকারি বেগম নূরুন নাহার তর্কবাগীশ অনার্স কলেজ, তর্কবাগীশ মহিলা মাদ্রাসা, তর্কবাগীশ উচ্চবিদ্যালয়, বিদ্রোহী সলঙ্গা ও সলঙ্গা ফোরাম পৃথক পৃথক আলোচনা সভা ক্রীড়া প্রতিযোগিতা, র‌্যালি ও পুরস্কার বিতরণসহ নানা কর্মসূচি গ্রহণ করে। এদিকে ১০০ বছর পেরিয়ে গেলেও শহীদদের স্মরণে সলঙ্গায় নির্মান হয়নি স্মৃতিস্তম্ভ। দিবসটি সরকারিভাবে পালনের দাবি জানিয়েছেন স্থানীয়রা। উল্লেখ্য স্বদেশি পণ্য ব্যবহার আর বিলেতি পণ্য বর্জন আন্দোলনে ১৯২২ সালের ২৭ জানুয়ারি তদানিন্তন ব্রিটিশ সরকারের পুলিশ বাহিনীর গুলিতে সলঙ্গা হাটে সাড়ে চার হাজার মানুষ হতাহত হয় বলে সরকারিভাবে স্বীকার করা হয়েছে। তবে প্রত্যক্ষদর্শীরা জানিয়েছেন, এই সংখ্যা আরো বেশি।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close