নিজস্ব প্রতিবেদক

  ২৪ জানুয়ারি, ২০২২

গত বছরে সড়কে মৃত্যু ৭৮০৯

গত বছর সড়কে ৫ হাজার ৬২৯টি সড়ক দুর্ঘটনায় ৭ হাজার ৮০৯ জন নিহত ও ৯ হাজার ৩৯ জন আহত হয়েছেন। গতকাল রবিবার সকালে ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে আয়োজিত সংবাদ সম্মেলনে বাংলাদেশ যাত্রী কল্যাণ সমিতি এ তথ্য তুলে ধরে।

যাত্রী কল্যাণ সমিতি জানায়, একই সময় রেলপথে ৪০২টি দুর্ঘটনায় ৩৯৬ জনের মৃত্যু হয়। আহত হন ১৩৪ জন। নৌপথে ১৮২টি দুর্ঘটনায় ৩১১ জন নিহত, ৫৭৮ জন আহত এবং ৫৪৪ জন নিখোঁজ হয়েছেন। অথচ বিদায়ি বছরে করোনা সংক্রমণ নিয়ন্ত্রণে ৮৫ দিন গণপরিবহন বন্ধ ছিল।

সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য উপস্থাপন করেন আয়োজক সংগঠনের মহাসচিব মোজাম্মেল হক চৌধুরী। তিনি বলেন, দেশের জাতীয়, আঞ্চলিক ও অনলাইন সংবাদপত্রে প্রচারিত সড়ক দুর্ঘটনার সংবাদ পর্যবেক্ষণ করে এই প্রতিবেদন তৈরি করা হয়েছে।

যাত্রী কল্যাণ সমিতি জানায়, ২০২১ সালে দুর্ঘটনার ৩০ শতাংশ ট্রাক, লরিসহ ভারি যান, ২৫ শতাংশ মোটরসাইকেল এবং ১০ শতাংশ সংঘটিত হয়েছে বাসের কারণে। সংঘটিত দুর্ঘটনার ৫৪ শতাংশই পথচারীকে চাপা দেওয়ার ঘটনা, আর ২২ শতাংশ মুখোমুখি সংঘর্ষ। এই সময়ে রেলপথে দুর্ঘটনায় নিহত হন ৩৯৬ জন, নৌপথে ৩১১ জন। সড়ক, রেল, নৌপথ মিলিয়ে ৮ হাজার ৫১৬ জন নিহত এবং ৭৫১ জন আহত হয়েছে বলে সংগঠনটির বার্ষিক দুর্ঘটনা পর্যবেক্ষক প্রতিবেদন বলছে। তাদের দাবি ২০২০ সালের তুলনায় ২০২১ সালে সড়ক দুর্ঘটনার হার বেড়েছে। ২০২০ সালে সড়কে নিহত হয়েছিল ৬ হাজার ৬৮৬ জন, আহত ৮ হাজার ৬০০ জন।

দুর্ঘটনা বৃদ্ধির জন্য যানবাহনের বেপরোয়া গতি, প্রতিযোগিতাসহ ১৬টি কারণ চিহ্নিত করেছে যাত্রী কল্যাণ সমিতি। সংগঠনটির মহাসচিব মোজাম্মেল হক বলেন, যাত্রী ও পথচারীদের অসতর্কতা, চালকের অদক্ষতা প্রভৃতিও এর জন্য দায়ী।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close