খুলনা ব্যুরো

  ১৫ জানুয়ারি, ২০২২

খুলনার রূপসায় সেতু নির্মাণ

টেন্ডারে অনিয়ম, ঠিকাদাররা ক্ষুব্ধ

খুলনা রূপসা উপজেলা নির্বাহী অফিসারের কার্যালয়ের দুর্যোগ ব্যবস্থানা শাখায় বার্ষিক উন্নয়ন কর্মসূচির আওতায় গ্রামীণ রাস্তায় ব্রিজ নির্মাণকাজের টেন্ডারে অনিয়মের অভিযোগ উঠেছে। এবিষয়ে ক্ষুব্ধ প্রতিক্রিয়া ব্যক্ত করেছে টেন্ডারে অংশ নেওয়া ঠিকাদাররা।

দরপত্র সূত্র জানা গেছে ২ কোটি ৫৫ লাখ ৪৫ হাজার ১৬১ টাকা ব্যয়ে ২০২১ সালের ২৩ ডিসেম্বর রূপসা উপজেলায় ২০২১-২২ অর্থবছরে বার্ষিক উন্নয়ন কর্মসূচির আওতায় গ্রামীণ রাস্তায় ১৫ কিলোমিটার দৈর্ঘ্য পর্যন্ত সেতু-কালভার্ট নির্মাণ শীর্ষক প্রকল্পে দরপত্র আহ্বান করা হয়। এরমধ্যে ৮৩ লাখ ৬৪ হাজার ১৬১ টাকা ব্যয়ে নৈহাটি ইউনিয়নের জাবুসা গ্রামে কহিলির বাড়ির সামনে হারানিয়ার খালের ওপর ব্রিজ নির্মাণ, ৯০ লাখ ৩২ হাজার ৫৮১ টাকা ব্যয়ে ঘাটভোগ ইউনিয়নের পুঁটিমারী পিয়ারী ইসমাইল মোল্লার বাড়ির সামনে বাদেমারী খালের ওপর ব্রিজ নির্মাণ এবং ৮১ লাখ ৪৮ হাজার ৪১৯ টাকা ব্যয়ে শ্রীফলতলা ইউনিয়নের নন্দনপুর কচুয়ার খালের ওপর জামাল ফার্মের কাছে ব্রিজ নির্মাণ। নির্ধারিত তিনটি প্রকল্পে ৯০টি দরপত্র জমা পড়ে।

গত বৃহস্পতিবার তিনটি কাজের লটারির দিন ধার্য ছিল। কিন্তু টেন্ডারে অংশগ্রহণ করা ঠিকাদারি প্রতিষ্ঠান নর্থ খুলনা বিক্সস, আয়শা এন্টারপ্রাইজ, এএস এন্টারপ্রাইজ, মা মনি ট্রেডার্স ও মেসার্স শুভ এন্টারপ্রাইজসহ অন্তত ২৫টি প্রতিষ্ঠানের পক্ষ থেকে জানানো হয়, তিন প্রকল্পের মধ্যে নৈহাটি ইউনিয়নের জাবুসা গ্রামে কহিলির বাড়ির সামনে হারানিয়ার খালের ওপর ব্রিজ নির্মাণ ও শ্রীফলতলা ইউনিয়নের নন্দনপুর কচুয়ার খালের ওপর জামাল ফার্মের কাছে ব্রিজ নির্মাণ কাজে লটারি হয়েছে। কিন্তু উপস্থিত ঠিকাদারদের জানানো হয় ৯০ লাখ ৩২ হাজার ৫৮১ টাকা ব্যয়ে ঘাটভোগ ইউনিয়নের পুঁটিমারী পিয়ারী ইসমাইল মোল্লার বাড়ির সামনে বাদেমারী খালের ওপর ব্রিজ নির্মাণকাজের টেন্ডার লটারি করা হবে না।

লটারি ছাড়াই এ কাজটি সেলিম এন্টারপ্রাইজকে দেওয়া হচ্ছে। যা নিয়ে ক্ষুব্ধ প্রতিক্রিয়া ব্যক্ত করেন টেন্ডারে অংশ নেওয়া ঠিকাদাররা। তারা বলেন, লটারি করা হবে না এ কথা আগে তাদের জানালে টাকা খরচ করে দরপত্র জমা দিতেন না। তবে বিষয়টি অস্বীকার করে রূপসা উপজেলা নির্বাহী অফিসার রুবাইয়া তাছনিম বলেন, তিনটি কাজেরই লটারি হয়েছে। কোনো অনিয়ম হয়নি। সেখানে সংশ্লিষ্ট থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা ও কৃষি কর্মকর্তাসহ গণ্যমান্য ব্যক্তিরা উপস্থিত ছিলেন।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close