সংসদ প্রতিবেদক

  ১৪ জানুয়ারি, ২০২২

যৌনকর্মীদের সমাজে পুনর্বাসনের সুপারিশ সাব-কমিটি গঠন

সারা দেশে ছড়িয়ে ছিটিয়ে থাকা যৌনকর্মীদের সামাজিকভাবে পুনর্বাসনের সুপারিশ করেছে সমাজকল্যাণ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় কমিটি। পাশাপাশি সংসদীয় কমিটির পক্ষ থেকে এই যৌনকর্মীদের জীবনমান সম্পর্কে তথ্য সংগ্রহ ও ডাটাবেইজ তৈরির জন্য সংসদীয় সাব-কমিটি গঠন করা হয়েছে। এক সদস্যবিশিষ্ট কমিটির সদস্য আরমা দত্তকে আহ্বায়ক করা হয়েছে। পরবর্তী সময়ে গঠিত আহ্বায়ক কমিটির এই সদস্য তার কাজের সুবিধার্থে প্রয়োজনীয় সংখ্যক সদস্যকে কপ্ট করতে পারবেন।

গতকাল বৃহস্পতিবার সংসদ ভবনে এ সংক্রান্ত কমিটির বৈঠকে এসব সুপারিশ ও আহ্বায়ক কমিটি গঠন করা হয়। কমিটির সভাপতি রাশেদ খান মেননের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় অংশ নেন কমিটির সদস্য ও সমাজকল্যাণমন্ত্রী নুরুজ্জামান আহমেদ, সাগুফতা ইয়াসমীন, বেগম নাসরিন জাহান রতনা, বদরুদ্দোজা মো. ফরহাদ হোসেন এবং আরমা দত্ত। এ ছাড়া উপস্থিত ছিলেন মন্ত্রণালয়ের সচিব, সমাজসেবা অধিদপ্তরের ডিজি, মন্ত্রণালয় ও সংসদ সচিবালয়ের কমিটি সংশ্লিষ্টরা।

সংসদীয় কমিটির সভা সূত্রে জানা যায়, রাষ্ট্রের যৌনকর্মীদের সমাজে পুনর্বাসন করার উপরে জোর দেওয়া হয়। এই পুনর্বাসন কার্যক্রম সুচারুভাবে সম্পন্ন করার জন্য মন্ত্রণালয়কে উদ্যোগ নিতে পরামর্শ দেওয়া হয়। কমিটিতে হিজড়া সম্প্রদায়ের জনপ্রতিনিধি হওয়াসহ সামাজিক কাজে অন্তর্ভুক্তিকে স্বাগত জানানো হয়। তাদের মতো যৌনকর্মীদের সন্তানদের আত্মপরিচয়ে যাতে বাঁচতে পারেন সেজন্য সামাজিক স্বীকৃতি দেওয়ার পথ খোঁজার জন্য সুপারিশ জানানো হয়। এ ছাড়া যৌনকর্মীদের জীবনযাত্রার মান উন্নয়নের জন্য আরমা দত্তকে আহ্বায়ক করে সংসদীয় সাব-কমিটি গঠন করা হয়। তিনি তার সুবিধামতো সদস্যদের এ কমিটিতে অন্তর্ভুক্ত করতে পারবেন। যৌনকর্মীদের জীবনমান তুলে ধরে তারা মূল কমিটিতে একটি প্রতিবেদন দিতেও সুপারিশ করা হয়।

মন্ত্রণালয়ের সমাজসেবা অধিদপ্তরের অধীন শিশু পরিবারগুলোতে যারা থাকেন তাদের ১৮ বছরের পর এ স্থান ছেড়ে চলে যেতে হয়। কমিটির পক্ষ থেকে সুপারিশ জানানো হয়েছে, এসব অভিভাবকহীন পরিবারের সন্তানদের পুনর্বাসন কেন্দ্র ছাড়ার আগে কর্মের উপযোগী প্রশিক্ষণ প্রদান করা, যাতে তারা কর্মহীন হয়ে পড়ে সমাজে বিশৃঙ্খলা সৃষ্টি করতে না পারে। পাশাপাশি তাদের বৃত্তিমূলক শিক্ষা কার্যক্রম গ্রহণের সুপারিশ করা হয়।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close