রাবি প্রতিনিধি

  ০৪ ডিসেম্বর, ২০২১

রাবির অনুষ্ঠানে শিক্ষামন্ত্রী

উচ্চশিক্ষা প্রতিষ্ঠানকে প্রথাগত পদ্ধতি থেকে বেরিয়ে আসতে হবে

শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেছেন, উচ্চশিক্ষা প্রতিষ্ঠানগুলোকে প্রথাগত পদ্ধতির বাইরে বেরিয়ে আসতে হবে। আজকে যে চতুর্থ শিল্পবিপ্লব আমাদের দরজায় কড়া নাড়ছে সেই বিপ্লবের জন্য তৈরি হতে হবে। চতুর্থ শিল্পবিপ্লবের যে বড় চ্যালেঞ্জ আসবে, সেটা মোকাবিলা করতে এখনই প্রস্তুতি নিতে হবে। গতকাল শুক্রবার রাজশাহী বিশ্ববিদ্যালয়ের শাবাশ বাংলাদেশ চত্বরে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী এবং স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

শিক্ষামন্ত্রী আরো বলেন, ‘আমরা শিক্ষিত ও সনদধারী বেকার তৈরি করতে চাই না। আমরা দক্ষ মানবশক্তি তৈরি করতে চাই। যারা সঠিকভাবে বিশ্বে প্রতিনিধিত্ব করবে। তারা শুধু জ্ঞান-বিজ্ঞানে প্রযুক্তিতে দক্ষ ও মানবিক গুণাবলিতে সুনাগরিক হবে না; তারা বিশ্বনাগরিক হয়ে গড়ে উঠবে। এজন্য আমাদের যে শিক্ষাব্যবস্থা আছে তার কিছুটা পরিবর্তন করতে হবে।’

ডা. দীপু মনি আরো বলেন, ‘পরিবর্তনকে আমরা অনেক সময় মেনে নিতে চাই না। তবে তা এখন মেনে নিতে হবে। শিক্ষার্থীকে জ্ঞানদান করলাম, সার্টিফিকেট দিলাম, সে বেরিয়ে গেল। তবে নিজের কর্মসংস্থান করতে পারল কি না, উদ্যোক্তা হতে পারল কি না, সে কোথাও ভালো চাকরি পেল কি না। সে ব্যাপারে আমাদের দায়িত্ব নেই, তা যেন না হয়।’

ডা. দীপু মনি বলেন, ‘রাজশাহী বিশ্ববিদ্যালয় দেশের উচ্চশিক্ষায় অনেক অনেক গুণিজন ও শিক্ষাবিদ সৃষ্টি করেছে। বঙ্গবন্ধুকন্যা শেখ হাসিনার নেতৃত্বে দেশ যে গতিতে এগিয়ে যাচ্ছে সেই গতির সঙ্গে আমাদের তাল মিলিয়ে চলতে হবে। তার হাতকে শক্তিশালী করতে শিক্ষাকে আমাদের সর্বোচ্চ গুরুত্ব দিতে হবে। বিশেষ করে গুণগত মান উন্নয়নে চেষ্টা করতে হবে।’ অনুষ্ঠানে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক গোলাম সাব্বির সাত্তারের সভাপতিত্বে অতিথি ছিলেন রাজশাহী সিটি করপোরেশনের মেয়র এ এইচ এম খায়রুজ্জামান লিটন, রাজশাহী-৩ আসনের সংসদ সদস্য আয়েন উদ্দীন, বিশেষ অতিথি ছিলেন বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য অধ্যাপক চৌধুরী মো. জাকারিয়া ও অধ্যাপক সুলতান-উল ইসলাম। স্বাগত বক্তা ছিলেন অধ্যাপক মলয় ভৌমিক।

এর আগে দুপুর ১২টায় শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বিশ্ববিদ্যালয়ের বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান হলে বঙ্গবন্ধুর প্রতিকৃতি, ড. শহীদ শামসুজ্জোহার মাজার, কথাসাহিত্যিক হাসান আজিজুল হকের কবরে পুষ্পস্তবক অর্পণ করেন।

এদিন দুপুর সাড়ে ১২টায় বিশ্ববিদ্যালয়ের ছাত্রীদের জন্য দশতলার শেখ হাসিনা হলের নির্মাণকাজেরও উদ্বোধন করেন শিক্ষামন্ত্রী।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close