নিজস্ব প্রতিবেদক

  ২৪ নভেম্বর, ২০২১

পুলিশের বিরুদ্ধে অভিযোগ

‘স্বাধীন তদন্ত কমিশন’ বিষয়ে আদেশ রবিবার

পুলিশসহ আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যদের বিরুদ্ধে অভিযোগ তদন্তে ‘স্বাধীন পুলিশ অভিযোগ তদন্ত কমিশন’ গঠনের নির্দেশনা চেয়ে করা রিটের আদেশ শুনানি শেষ করা হয়েছে। আগামী রবিবার আদেশের দিন ধার্য করা হয়েছে।

গতকাল মঙ্গলবার আবেদনের শুনানি করে বিচারপতি মো. মজিবুর রহমান মিয়া ও বিচারপতি মো. কামরুল হোসেন মোল্লার সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেন।

আদালতে রাষ্ট্রপক্ষে শুনানি করেন অ্যাটর্নি জেনারেল এ এম আমিন উদ্দিন। অপরদিকে রিটের পক্ষে শুনানি করেন মোহাম্মদ শিশির মনির।

এ বিষয়ে সুপ্রিম কোর্টের শতাধিক আইনজীবীর পক্ষে হাইকোর্টে রিটটি করেন মোহাম্মদ শিশির মনির। আইন মন্ত্রণালয়ের সচিব, স্বরাষ্ট্র সচিব, পুলিশ মহাপরিদর্শককে (আইজিপি) রিটে বিবাদী করে করা হয়েছে।

পরে আদালত থেকে বেরিয়ে মোহাম্মদ শিশির মনির সাংবাদিকদের বলেন, “যেকোনো মামলায় ‘তদন্ত’ হলো বিচারের প্রাথমিক ধাপ। ন্যায়বিচারের জন্য প্রধান শর্তই হলো সঠিক ও নিরপেক্ষ তদন্ত করা। সুষ্ঠু তদন্ত সংবিধানের ৩৫ (৩) ও ২৭ অনুচ্ছেদ অনুযায়ী ব্যক্তির মৌলিক অধিকার।” কিন্তু বর্তমান আইনি কাঠামোতে পুলিশের বিরুদ্ধে অভিযোগ উঠলে তার তদন্তের দায়িত্ব পুলিশকেই দেওয়া হয়। ফলে স্বাভাবিকভাবেই তদন্ত প্রক্রিয়ার স্বচ্ছতা নিয়ে প্রশ্ন ওঠে।

যদিও ২০০৭ সালে তত্ত্বাবধায়ক সরকার ‘পুলিশ অধ্যাদেশ’ নামে একটি আইনের খসড়া প্রস্তুত করেছিল। প্রস্তাবিত অধ্যাদেশের ৭১ দফায় ‘পুলিশ কমপ্লেইন্ট কমিশন’ গঠনের বিধান প্রস্তাব করা হয়েছে। কিন্তু সেই খসড়া অধ্যাদেশ আইনে পরিণত হয়নি। এমন বাস্তবতায় স্বাধীন পুলিশ অভিযোগ তদন্ত কমিশন গঠনের নির্দেশনা চেয়ে রিটটি করা হয়েছে।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close