নিজস্ব প্রতিবেদক

  ২৩ নভেম্বর, ২০২১

ড্যান্স ক্লাবে চাকরির কথা বলে দুবাইয়ে পাচার

দুবাইয়ের ড্যান্স ক্লাবে প্রতি মাসে ১ লাখ ২০ হাজার টাকা বেতনের চাকরির প্রলোভনে অল্প বয়সি তরুণীদের টার্গেট করত মানব পাচারকারী একটি চক্র। ড্যান্স ক্লাবে চাকরির কথা থাকলেও তাদের যৌনতায় বাধ্য করা হতো। এভাবে প্রায় শতাধিক তরুণীকে দুবাইয়ে পাচার করেছে চক্রটি।

এমন সুনির্দিষ্ট অভিযোগের ভিত্তিতে গতকাল সোমবার দুপুরে পল্টন থেকে চক্রের অন্যতম হোতা শামসুদ্দিনকে (৬১) আটক করেছে র‌্যাব-১। এ সময় একজন নারীসহ তিনজন পুরুষ ভিকটিমকে উদ্ধার করা হয়। এ সময় তার কাছ থেকে দুটি মোবাইল ফোন, একাধিক ব্যক্তির পাসপোর্ট ও একটি বিএমইটি কার্ড জব্দ করা হয়। পরে গতকাল সোমবার সন্ধ্যায় রাজধানীর কারওয়ান বাজারে র‌্যাবের মিডিয়া সেন্টারে এসব তথ্য জানান র‌্যাব-১-এর অধিনায়ক (সিও) লে. কর্নেল আবদুল্লাহ আল মোমেন। র‌্যব-১-এর অধিনায়ক বলেন, পাচারকারীরা বিদেশে চাকরির প্রলোভন দেখিয়ে সহজ সরল তরুণী ও পুরুষদের ফাঁদে ফেলে দুবাইয়ে পাচার করা হতো। তাদের প্রতারণার জালে জড়িয়ে অবৈধ পথে বিদেশ পাড়ি দিতে গিয়ে জীবন হারিয়েছে অনেকে। জীবনের ঝুঁকি নেওয়া সাধারণ মানুষের মধ্যে অধিকাংশই নারী। এসব নারীকে বিদেশে বিভিন্ন পেশায় লোভনীয় ও আকর্ষণীয় বেতনে চাকরির কথা বলে তারা বিক্রি করে দিত। পরে জোরপূর্বক ডিজে পার্টি, যৌনতাসহ বিভিন্ন কর্মকাণ্ডে জড়ানো হতো। প্রাথমিক জিজ্ঞাসাবাদে গ্রেপ্তার শামসুদ্দিন জানিয়েছেন, বর্তমানে দুবাইয়ে অবস্থানরত মোহাম্মদ জিয়াউদ্দিনের পরিকল্পনা ও নেতৃত্বে তারা এই চক্রের হয়ে কাজ করতেন। জিয়ার সঙ্গে বিভিন্ন পর্যায়ের ব্যক্তিদের যোগসাজশের প্রমাণ পাওয়া গেছে। বিভিন্ন কোম্পানি ও গার্মেন্টস ফ্যাক্টরিতে চাকরি দেওয়ার প্রলোভন দেখিয়ে এই প্রতারক চক্র মেয়েদের বিদেশে যেতে প্রলুব্ধ করে।

লে. কর্নেল আবদুল্লাহ আল মোমেন বলেন, সম্প্রতি জিয়া চক্রের মাধ্যমে বিমানবন্দর দিয়ে কয়েকজন নারী পাচার করা হচ্ছে- এমন খবরে আমরা তাদের উদ্ধার করি। পরবর্তী সময়ে গতকাল রোববার আমরা তথ্য পেলাম, জিয়া চক্রটি আবারও এক নারীকে পাচারের চেষ্টা করছে। এরপর অভিযান চালিয়ে ওই নারী ও তিন পুরুষকে উদ্ধার করা হয়। জিয়ার বিভিন্ন এলাকায় নেটওয়ার্ক রয়েছে। তারা প্রথমে অল্পবয়সি নারীদের টার্গেট করে। এরপর বিভিন্ন মাধ্যমে তাদের ঢাকায় এনে হোটেলে রেখে পাসপোর্ট ও ‘বিএমইটি’ কার্ড তৈরি করে দেওয়া হতো।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close