খুলনা ব্যুরো

  ২৮ অক্টোবর, ২০২১

খুলনায় রানীক্ষেত রোগ, মুরগির খামারিদের বিরাট ক্ষতি

বার্ড-ফ্লু, অবরোধ ও করোনার লোকসান কাটিয়ে উঠতে পারিনি খুলনাঞ্চলের মুরগির খামারিরা। এরই মধ্যে রানীক্ষেত নামক ভাইরাসে আক্রান্ত হচ্ছে লাখ লাখ মুরগি। আগস্ট থেকে অক্টোবর পর্যন্ত খুলনা বিভাগের ১০ জেলায় ৯ লাখ ৯৬ হাজার ৯৫৯টি মুরগি এ ভাইরাসে আক্রান্ত হয়। এই সময়ে রানীক্ষেত রোগে আক্রান্ত হয়ে ৯ হাজার ২৬৬টি মুরগি মারা যায়। এতে বিরাট আর্থিক ক্ষতির মুখে পড়েছেন মুরগির খামারিরা।

জেলাগুলো হচ্ছে খুলনা, সাতক্ষীরা, বাগেরহাট, যশোর, ঝিনাইদহ, মাগুরা, নড়াইল, কুষ্টিয়া, চুয়াডাঙ্গা ও মেহেরপুর। সবচেয়ে বেশি আক্রান্ত মাগুরা জেলায়। মৃত্যুর দিক থেকে নড়াইল শীর্ষে।

এদিকে, সরকারি প্রাণিসম্পদ কেন্দ্রে মাঝে মধ্যে ভ্যাকসিন পাওয়া যাচ্ছে না। খোলাবাজার থেকে ভ্যাকসিন কিনে খামারে ভাইরাস মুক্ত করতে গিয়ে উৎপাদন খরচ বাড়ছে।

সংশ্লিষ্ট সূত্র জানায়, দেশি, লেয়ার ও ব্রয়লার জাতের মুরগি রানীক্ষেত ভাইরাসে আক্রান্ত হচ্ছে। গামবোরা ভাইরাসও মারাত্মক। রানীক্ষেত নামক ভাইরাস প্রতিরোধে সরকারি প্রাণিসম্পদ কেন্দ্র থেকে বিসিআরডি নামক ভ্যাকসিন কিনতে হচ্ছে। সরকারি কেন্দ্রে মাঝে মধ্যে সংকট দেখা দিলে খোলাবাজার থেকে ভ্যাকসিন কিনতে হয়।

খুলনার রূপসা উপজেলার জয়পুর গ্রামের মো. তারেক আল মামুন নামক এক খামারি বলেন, গত এক মাসের ব্যবধানে এক অ্যাম্পোল ভ্যাকসিনের দাম বৃদ্ধি পেয়ে ৫০০ থেকে ৬০০ টাকা হয়েছে। গত ১৫ দিন আগে ভ্যাকসিন দেওয়ার পরও ৬০টি মুরগি মারা যায়। ফলে আর্থিক ক্ষতির সম্মুখীন হয়েছি।

তিনি আরো জানান, উপজেলা প্রাণিসম্পদ দপ্তর থেকে ভ্যাকসিন বা পরামর্শ কোনোটাই পান না। ফলে ভাইরাস প্রতিরোধ করতে গিয়ে খোলাবাজার থেকে ভ্যাকসিন কিনতে হচ্ছে ।

একই গ্রামের খামারি ফারুক হোসেন জানান, তার খামারে মুরগি রানীক্ষেত নামক ভাইরাসে আক্রান্ত হলে চিকিৎসা খরচ বাবদ অতিরিক্ত ৮ হাজার টাকা ব্যয় হয়।

বিভাগীয় প্রাণিসম্পদ দপ্তরের পরিচালক ডা. সুখেন্দু শেখর গায়েন বলেন, এ অঞ্চলের ৫৯টি প্রাণিসম্পদ অফিস থেকে ভ্যাকসিন দেওয়া হচ্ছে। ১ থেকে ২১ দিন বয়সি মুরগির জন্য বিসিআরডি এবং তার ওপর বয়সি মুরগির আরডি ভ্যাকসিন দেওয়া হচ্ছে। সরকারি প্রাণিসম্পদ কর্মকর্তাদের পাশাপাশি ভ্যাকসিনেটরাও ভ্যাকসিন দিচ্ছে। মাঝে মধ্যে ভ্যাকসিনের সংকট হচ্ছে।

প্রসঙ্গত, খুলনাঞ্চলে ১ কোটি ৬৩ লাখ দেশি, ৬০ লাখ লেয়ার ও ১৩ লাখ ব্রয়লার মুরগি লালন-পালন হচ্ছে।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close