সিরাজগঞ্জ প্রতিনিধি

  ২৭ অক্টোবর, ২০২১

অর্ধশতকেও তালিকাভুক্ত হয়নি মুক্তিযোদ্ধার নাম

মহান মুক্তিযুদ্ধের প্রারম্ভেই প্রতিবেশী ভারতে দেরাদুন প্রশিক্ষণ ক্যাম্পে প্রশিক্ষণ গ্রহণ করেন বীর মুক্তিযোদ্ধা ইসমাইল হোসেন। স্থানীয় কমান্ডারের নির্দেশে রৌমারি ক্যাম্পে প্রশিক্ষক হিসেবে দায়িত্বও পালন, সিরাজগঞ্জের শৈলাবাড়ী, কাজিপুরসহ বিভিন্ন স্থানে পাকিস্তানি হানাদার বাহিনীর বিরুদ্ধে সম্মুখযুদ্ধে অংশগ্রহণ করেন। স্বাধীনতার পরবর্তী সময়ে বেসরকারিভাবে তৎকালীন সিরাজগঞ্জ মহকুমা প্রশাসকের দায়িত্ব পালন করেন। স্বাধীনতা যুদ্ধে তার অসামান্য অবদানের কথা সিরাজগঞ্জের আবাল-বৃদ্ধ-বনিতা সবাই জানেন এবং অবনত মস্তকে স্বীকার করেন। তবুও এই বীর মুক্তিযোদ্ধার নাম মুক্তিযোদ্ধার কোনো তালিকায় স্থান পায়নি। বিষয়টি জানাজানি হওয়া পর সিরাজগঞ্জে সর্বস্তরের মানুষের মাঝে ক্ষোভের সৃষ্টি হয়েছে।

এ সময়ে ইসমাইল হোসেন সাংবাদিকদের জানান, স্বাধীনতার পর তিনি সপরিবারে দেশের বাইরে থাকেন। এ কারণে হয়ত তার নাম তালিকাভুক্ত হয়নি। তবে নামটি তালিকাভুক্ত করার জন্য মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রী, জামুকা এমনকি প্রধানমন্ত্রীর হস্তক্ষেপ কামনা করেন।

এ সময়ে প্রেস ক্লাব সভাপতি হেলাল আহমেদের সভাপতিত্বে সংবাদ সম্মেলনে আরো বক্তব্য দেন, বীর মুক্তিযোদ্ধা ও জেলা আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি অ্যাডভোকেট কে এম হোসেন আলী হাসান, বীর মুক্তিযোদ্ধা ও জেলা আওয়ামী লীগের সহসভাপতি আবু ইউসুফ সূর্য, বীর মুক্তিযোদ্ধা অ্যাডভোকেট বিমল কুমার দাস, পলাশ ডাঙ্গা যুবশিবিরের কমান্ডার ইন চিফ (সিএনসি) গাজী সোহরাব আলী সরকার, বীর মুক্তিযোদ্ধা সুকুমার চন্দ্র দাস প্রমুখ।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close