নিজস্ব প্রতিবেদক

  ২৬ অক্টোবর, ২০২১

কমছে তাপমাত্রা শীতের আবেশ

বর্ষাকাল দেশ থেকে বিদায় নিয়েছে। এ অবস্থায় চলে আসছে উত্তর-পশ্চিম ও উত্তর-পূর্ব মৌসুমি বায়ু। হেমন্তের এ সময়ে এসে আসি আসি করছে শীত। এরই মধ্যে পড়তে শুরু করেছে কুয়াশাও। গ্রামে শীতের কাপড় নিয়ে অনেককেই বেরোতে দেখা যাচ্ছে বিকালে। এমনকি রাজধানীতে সন্ধ্যায় অনেকের গায়ে শাল চোখে পড়ছে। এদিকে, আগামী তিন দিনের মধ্যে দেশের দক্ষিণাঞ্চলে বৃষ্টিপাতের প্রবণতা বাড়তে পারে বলে জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর।

আবহাওয়া অফিস জানিয়েছে, কয়েক দিন ধরেই দিনের তাপমাত্রা ৩৫ ডিগ্রি সেলসিয়াসের নিচে। আর রাতের তাপমাত্রা নেমে আসছে ২০ ডিগ্রি সেলসিয়াসের নিচে। এদিকে, রাজধানীতে সকালে পিঠ পোড়ানো রোদ উঠলেও দুপুরে যেন ধপ করে নিভে গিয়েছিল। সন্ধ্যায় হয়েছিল বৃষ্টিও। গতকাল সোমবার আবহাওয়াবিদ একেএম রুহুল কুদ্দুছ বলেন, মেঘ ১০ ধরনের। ঢাকা ও তার আশপাশের এলাকায় বিরাজ করেছে হাইক্লাউড। ২০ হাজার ফিটের ওপরে এর অবস্থান। এত ওপরে মেঘ থাকায় আকাশ মেঘাচ্ছন্ন দেখায়। আবহাওয়াবিদ একেএম নাজমুল হক জানিয়েছেন, লঘুচাপের বর্ধিতাংশ উত্তর বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত রয়েছে। এ অবস্থায় আজ মঙ্গলবার সকাল পর্যন্ত চট্টগ্রাম অঞ্চলে অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ বৃষ্টি/বজ্রসহ বৃষ্টি হতে পারে।

এ ছাড়া দেশের অন্যত্র অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ আবহাওয়া প্রধানত শুষ্ক থাকবে। সারা দেশে দিনের এবং রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকবে। ঢাকায় উত্তর, উত্তর-পূর্বদিক থেকে ঘণ্টায় বাতাসের গতিবেগ থাকবে ৬-১২ কিলোমিটার।

এদিকে বৃষ্টিপাত না হলে বেড়েছে বাতাসে আর্দ্রতার পরিমাণ। সোমবার সকালে ঢাকায় বাতাসে আর্দ্রতার পরিমাণ ছিল ৯৩ শতাংশ। ফলে কিছুটা ভ্যাপসা গরম অনুভূত হচ্ছে। রোদ উঠলে এটা আরো বাড়তে পারে। কাল বুধবার পর্যন্ত দেশের দক্ষিণাঞ্চলে বৃষ্টিপাতের প্রবণতা বাড়তে পারে।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close