প্রতিদিনের সংবাদ ডেস্ক

  ১৮ অক্টোবর, ২০২১

ঢাকার গরম আরবকে হার মানায়

কয়েক দিন ধরে দেশে তাপমাত্রা বেড়েই চলছে। শরৎকালেও তীব্র গরমে জনজীবনে হাঁসফাঁস। ঢাকায় বয়ে যাচ্ছে সুদূর সৌদি আরবের জেদ্দার মরুভূমির মতো উত্তাপ। গরমে নাভিশ্বাস দেশের অন্য অঞ্চলেও।

আবহাওয়া অধিদপ্তর বলছে, সমুদ্রে লঘুচাপের কারণে ভূমিতে বাতাসের আর্দ্রতা বেড়ে যাওয়া এবং উত্তর গোলার্ধে গরমের কারণে এই অবস্থা।

গুগলের আবহাওয়া আপডেটে দেখা যায়, গতকাল রবিবার বেলা ১১টার দিকে ঢাকায় বাড্ডা, মগবাজার, মিরপুর, তেজগাঁও, মতিঝিলসহ কয়েকটি এলাকায় তাপমাত্রা ৩১ থেকে ৩২ ডিগ্রি সেলসিয়াস থাকলেও রিয়েল ফিল (অনুভূত) তাপমাত্রা ৩৭ ডিগ্রির কাছাকাছি। এ সময় বাতাসে আর্দ্রতা ছিল ৭৪ ভাগ। শরতের এই সময় সাধারণত বাতাসে আর্দ্রতা থাকে ৫০ এর কাছাকাছি।

সৌদি আরবের স্থানীয় সময় বেলা ১১টায় বাণিজ্যিক শহর জেদ্দায় তাপমাত্রা ছিল ৩৩ ডিগ্রি সেলসিয়াস। সেখানে অনুভূত তাপমাত্রা ছিল ৩৫ ডিগ্রি সেলসিয়াস আর আর্দ্রতা ছিল শতকরা ২৬ ভাগ।

ঢাকা ও আশপাশের কিছু এলাকায় বৃষ্টির কারণে গত শনিবার রাতের তাপমাত্রা একটু কম থাকলেও রবিবার সকালে আবার গরম বাড়তে থাকে।

গরমের কারণ : আবহাওয়া অধিদপ্তরের জ্যেষ্ঠ আবহাওয়াবিদ আবুল কালাম মল্লিক বলেন, উত্তর গোলার্ধে গরম অবস্থা বিরাজমান। এর প্রভাব বাংলাদেশেও রয়েছে। এ ছাড়া, বঙ্গোপসাগরের আশপাশে লঘুচাপ থাকলে গরম বাড়ে। এখন ভারতের অন্ধ্রপ্রদেশ ও তেলেঙ্গনাতে একটি লঘুচাপ আছে। এর ফলে বাংলাদেশের আশপাশে জলীয় বাষ্পের পরিমাণ বেড়েছে। আর এই বৈশিষ্ট্য তাপ ধরে রাখে। শুধু রাজধানীতে নয়, সারা দেশেই গরম আবহাওয়া রয়েছে বলে জানান এই আবহাওয়াবিদ। তিনি বলেন, সারা দেশেই গরম রয়েছে। তেঁতুলিয়াতেও এখন গরম। এ ছাড়া রাজশাহী ও রংপুর অঞ্চলে ট্রান্সবাউন্ডারি পলুট্যান্ট রয়েছে। এর কারণে তাপ বাড়ছে।

গরমের দাপট থাকলেও আবহাওয়া অধিদপ্তর শোনাল আশার বাণী। গত কয়েক দিন ধরেই বৃষ্টির আভাস থাকলেও সেটি হয়নি।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close