নিজস্ব প্রতিবেদক

  ১০ অক্টোবর, ২০২১

ভারত থেকে এলো ১০ লাখ ডোজ টিকা

ভারত থেকে দেশে পৌঁছেছে সিরাম ইনস্টিটিউট অব ইন্ডিয়ার উৎপাদিত অ্যাস্ট্রাজেনেকার ১০ লাখ ডোজ কোভিশিল্ড টিকা। গতকাল শনিবার বিকাল ৫টা ২৫ মিনিটে এমিরেটস এয়ারলাইন্সের একটি ফ্লাইটে এ টিকা হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে এসে পৌঁছায়। বেক্সিমকো ফার্মাসিউটিক্যালসের প্রতিনিধিরা বিকাল ৫টা ৫৪ মিনিটে বিমানবন্দর থেকে সিরামের এই ১০ লাখ ডোজ টিকা গ্রহণ করেন।

বেক্সিমকো ফার্মাসিউটিক্যালসের চিফ অপারেটিং অফিসার রাব্বুর রেজা বলেন, বেক্সিমকোর পক্ষে কর্মকর্তারা এসব টিকা গ্রহণ করেছেন। টিকা আনার জন্য ত্রিপক্ষীয় যে চুক্তি হয়েছিল সে চুক্তির আওতায় কেনা টিকার অংশ হিসেবে এসব টিকা এসেছে। টিকাগুলো আমাদের ওয়্যারহাউসে নিয়ে যাওয়া হবে। সেখান থেকে স্বাস্থ্য অধিদপ্তরকে বুঝিয়ে দেব। পরের চালান কবে আসবে তা এখনও জানা যায়নি উল্লেখ করে তিনি বলেন, চুক্তির আওতায় বাকি টিকাগুলো কবে আসবে তা এখনও বলা যাচ্ছে না। এটা ভারতের পারমিশনের ওপর নির্ভর করে।

এ বছর ২৫ মার্চ কোভিড মহামারি পরিস্থিতির চরম অবনতি ঘটলে ভারত টিকা রপ্তানি বন্ধের ঘোষণা দেয়। এরপর থেকে নানা চেষ্টা ও আলোচনা চললেও সিরাম ইনস্টিটিউট থেকে আর টিকা পায়নি বাংলাদেশ। এর আগে ২৬ মার্চ দেশটি থেকে সর্বশেষ ১২ লাখ ডোজ টিকার চালান এসেছিল। এ নিয়ে প্রায় সাড়ে ৭ মাস পর আবার ভারত থেকে কোভিশিল্ডের টিকা এলো। প্রতিবেশী দেশটির সেরাম ইনস্টিটিউট থেকে কোভিশিল্ডের ৩ কোটি ডোজ টিকা কেনার জন্য গত বছরের নভেম্বরে চুক্তি করে বাংলাদেশ।

চুক্তি অনুযায়ী, বাংলাদেশের প্রতি মাসে ৫০ লাখ ডোজ পাওয়ার কথা ছিল। কিন্তু, এ পর্যন্ত ২ কিস্তিতে ৭০ লাখ ডোজ টিকা পাওয়া গেছে। এছাড়া, ভারত সরকার উপহার হিসেবে ৩৩ লাখ ডোজ টিকা পাঠিয়েছিল।

 

 

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close