নিজস্ব প্রতিবেদক

  ১৭ সেপ্টেম্বর, ২০২১

বঙ্গবন্ধু ইনোভেশন গ্র্যান্ট-২০২১ রিয়েলিটি শো

সেরা ২৬ উদ্যোক্তা পাবেন ২ কোটি ৬০ লাখ টাকা

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকীতে দেশি ও বিদেশি উদ্যোক্তা অংশগ্রহণের মাধ্যমে নতুন উদ্ভাবন বা উদ্ভাবনী উদোক্তা খুঁজে বের করতে আইসিটি বিভাগের আইডিয়া প্রকল্প আয়োজন করছে ‘বঙ্গবন্ধু ইনোভেশন গ্র্যান্ট (ইওএ) ২০২১’। ৬৫ জন উদ্যোক্তা নিয়ে ‘বঙ্গবন্ধু ইনোভেশন গ্র্যান্ট ২০২১’ রিয়েলিটি শো শুরু হয়েছে। এই রিয়েলিটি শো থেকে নির্বাচিত সেরা ২৬ উদ্যোক্তা পাবেন ১০ লাখ টাকা করে ‘গ্রান্ট’ হিসেবে ২ কোটি ৬০ লাখ টাকা অনুদান দেওয়া হবে। একই সঙ্গে দেওয়া হবে ‘বিগ ২০২১’-এর ফাইনাল রাউন্ডের জন্য মনোনয়ন। বিগ ২০২১-এর আন্তর্জাতিক পর্যায় থেকে নির্বাচিত সেরা ১০ উদ্যোক্তাদের ১০ লাখ টাকা করে মোট ১ কোটি টাকার সমমানের ‘গ্র্যান্ট’ প্রদান করা হবে। এছাড়া আইডিয়া প্রকল্পের আওতাভুক্ত উদ্যোক্তাদের থেকে সেরা আরো ১০টি উদ্যোক্তা প্রতিষ্ঠান অর্থাৎ সবমিলিয়ে দেশি-বিদেশি মোট ৪৬টি উদোক্তাকে নিয়ে হবে ‘বিগ ২০২১’-এর চূড়ান্ত নির্বাচন। সবশেষে ‘সেরাদের সেরা’ একটি বিজয়ী উদোক্তা প্রতিষ্ঠান অনুদান হিসেবে পাবে ১ লাখ ডলার সমমূল্যের অর্থ পুরস্কার।

উল্লেখ্য, ‘বিগ ২০২১’ এ প্রাথমিক পর্যায়ে বাংলাদেশসহ বিশ্বের ৫৭টি দেশ থেকে ৭ হাজারের অধিক উদ্যোক্তা, উদ্ভাবক ও স্টার্টআপ এই প্রতিযোগিতায় অংশগ্রহণ করে। উদ্যোক্তাদের নিয়ে ১৩ পর্বের এই রিয়েলিটি শো প্রচারিত হচ্ছে প্রতি শুক্র ও শনিবার রাত ৮টায় বেসরকারি টিভি চ্যানেল ‘ডিবিসি নিউজ’-এর পর্দায়। এছাড়া, অনুষ্ঠানটি ওই সময়ে অনলাইনে লাইভ দেখতে ভিজিট করতে হবে। আইডিয়ার ফেসবুক পেজ https://www.facebook.com/LetsStartupBD অথবা ‘বঙ্গবন্ধু ইনোভেশন গ্র্যান্ট (ইওএ) ২০২১’ ফেসবুক পেজে https://www.facebook.com/BangabandhuInnovationGrant. আইডিয়া প্রকল্পের বিগ সম্পর্কে বিস্তারিত জানতে ভিজিট করুন www.big.gov.bd এবং www.idea.gov.bd এই ওয়েবসাইটে। তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহ?মেদ পলকের দিক-নির্দেশনায় ‘বিগ ২০২১’ অনুষ্ঠিত হচ্ছে। উদোক্তাদের এই রিয়েলিটি শো-তে প্রতিযোগীরা মুখোমুখি হবেন দেশ-বিদেশের প্রতিষ্ঠিত বিজনেস আইকনদের, যারা বিচারক হিসেবে উপস্থিত থেকে প্রতিটি পর্ব থেকে বাছাই করবেন দুটি করে উদোক্তাকে।

আগামী মাসের শেষ সপ্তাহে ‘বিগ ২০২১’ এর সমাপনী ও পুরস্কার বিতরণ করা হবে। অনুষ্ঠানে প্রধানমন্ত্রীর আইসিটি বিষয়ক উপদেষ্টা সজীব ওয়াজেদ উপস্থিত থাকবেন বলে জানা গেছে।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close