নিজস্ব প্রতিবেদক

  ১৫ সেপ্টেম্বর, ২০২১

করোনা মোকাবিলা

দক্ষিণ এশিয়ায় এক নম্বরে বাংলাদেশ

প্রধানমন্ত্রী শেখ হাসিনার সুদূরপ্রসারী পরিকল্পনায় অর্থনীতিতে করোনা মহামারির ধাক্কা সামলে উঠেছে বাংলাদেশ। ভারতকে পেছনে ফেলেছে দেশের মাথাপিছু আয়; পাকিস্তানও রয়েছে পেছনে। ষষ্ঠ এবং ৭ম পঞ্চবার্ষিকী পরিকল্পনায় প্রবৃদ্ধি অর্জন হয়েছে সবচেয়ে বেশি। আর কোনো সংকট না এলে ২০২৬ সালে বিশ্বে বাংলাদেশের পতাকা উড়বে একটি উন্নয়নশীল দেশ হিসেবে। ফলে সার্বিক বিবেচনায় বাংলাদেশ এখন দক্ষিণ এশিয়ার এক নম্বর দেশ- এমনই তথ্য দিয়েছেন অর্থনীতিবিদ এবং পরিকল্পনাবিদরা। তারা বলছেন, এমনি এমনি এই সাফল্য আসেনি। এর পেছনে ছিল প্রধানমন্ত্রী শেখ হাসিনার বড় লক্ষ্য অর্জনের আকাক্সক্ষা। বাংলাদেশকে উন্নত দেশ করার স্বপ্ন বাস্তবায়নে দূরদর্শিতার পরিচয় দিয়েছেন শেখ হাসিনা।

তারা বলছেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার সুনির্দিষ্ট উন্নয়ন পরিকল্পনা ও তার সফল বাস্তবায়নে শক্ত ভীতের ওপর দাঁড়িয়ে বাংলাদেশের অর্থনীতি। ৬ শতাংশের বেশি ধারাবাহিক জাতীয় অর্থনৈতিক প্রবৃদ্ধি সুফলও পেয়েছে বাংলাদেশ। ২০১৮ সালেই অর্জন করেছে স্বল্পোন্নত থেকে উন্নয়নশীল দেশ হওয়ার সব যোগ্যতা। এখন অপেক্ষা শুধু আনুষ্ঠানিক স্বীকৃতির।

বিশ্বে কোনটি স্বল্পোন্নত, কোনটি উন্নয়শীল বা কে উন্নত দেশ তা বিচার করে জাতিসংঘ। ৩ বছর পরপর দেশগুলোর মানবোন্নয়ন পরিস্থিতি, অর্থনৈতিক ভঙ্গুরতা এবং বার্ষিক গড় মাথাপিছু আয় এই তিনটি সূচক বিশ্লেষণ করে জাতিসংঘের কমিটি ফর ডেভেলপমেন্ট (সিডিপি)। সেখানেই ২০১৭ সালের ২১ মার্চ বাংলাদেশ প্রথমবারের মতো স্বল্পোন্নত থেকে উন্নয়নশীল দেশ হওয়ার আবেদন করে। ২০১৮ সালের ১৭ মার্চ সিডিপি ঘোষণা করে উন্নয়নশীল দেশ হওয়ার তিনটি সূচকেই এগিয়ে আছে বাংলাদেশ।

সেন্টার ফর পলিসি ডায়ালগের সম্মানীয় ফেলো ড. মোস্তাফিজুর রহমান বলেন, মানবসম্পদ উন্নয়নের মধ্যে আছে আমরা আমাদের মাতৃ মৃত্যুহার কতটা কমাতে পারছি। আমাদের শিশুমৃত্যুহার কতটা কমাতে পারছি। অর্থনৈতিক ভঙ্গুরতা, সেই ভঙ্গুরতা কতটুকু কমাতে পারছি। আমরা রপ্তানি বৈচিত্র্যকরণ করতে পারছি কি না? এসব ক্ষেত্রে আমাদের উন্নতি হয়েছে। বাংলাদেশকে উন্নত দেশ করার যে স্বপ্ন সেটাকে বাস্তবায়নের ক্ষেত্রে দূরদর্শিতার পরিচয় দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

পরিকল্পনা প্রতিমন্ত্রী ড. শামসুল আলম বলেছেন, ষষ্ঠ এবং সপ্তম পঞ্চবার্ষিকী পরিকল্পনাকালে আমাদের সবচেয়ে বেশি প্রবৃদ্ধি অর্জন হয়েছে। আমরা ভারতকে পেছনে ফেলেছি আমাদের মাথাপিছু আয় এবং অনেক সূচকের ক্ষেত্রে। পাকিস্তানকে পেছনে ফেলেছি। সার্বিক বিবেচনায় বাংলাদেশ এখন দক্ষিণ এশিয়ার এক নম্বর দেশ। তবে এমনি এমনি এই সাফল্য আসেনি। এর পেছনে ছিল প্রধানমন্ত্রী শেখ হাসিনার বড় লক্ষ্য অর্জনের আকাক্সক্ষা।

পরিকল্পনা প্রতিমন্ত্রী আরো বলেন, যেকোনো খসড়া যতই বড় হোক। প্রধানমন্ত্রী তিনি সব দেখতেন। পাতা ভেঙে রাখতেন কোথায় কী বলবেন। এ রকম সরাসরি নির্দেশনা আমি প্রধানন্ত্রী থেকে পেয়েছি। সবগুলো পরিকল্পনা দলিল করার সময়।

 

 

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close