নিজস্ব প্রতিবেদক

  ৩১ জুলাই, ২০২১

প্রতি শনিবার বাসা পরিষ্কারের আহ্বান মেয়র আতিকের

ডেঙ্গু ও চিকুনগুনিয়া প্রতিরোধে এবং এডিস মশা নিধনে প্রতি শনিবার একযোগে নিজের বাসাবাড়ি পরিষ্কার-পরিচ্ছন্ন করতে নগরবাসীর প্রতি আহ্বান জানিয়েছেন ঢাকা উত্তর সিটি করপোরেশনের মেয়র মো. আতিকুল ইসলাম। গতকাল শুক্রবার গুলশানে উত্তরের নগর ভবন থেকে সিটির বিভিন্ন এলাকার সার্বিক অবস্থা সম্পর্কে খোঁজখবর নিতে গিয়ে মেয়র এ আহ্বান জানান বলে সিটি করপোরশেনের এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়।

‘১০টায় ১০ মিনিট প্রতি শনিবার, নিজ নিজ বাসাবাড়ি করি পরিষ্কার’- এই স্লোগানে নগরবাসীকে তাদের বাসাবাড়ি পরিষ্কার-পরিচ্ছন্ন করার আহ্বান জানান মেয়র। তিনি বলেন, ‘পরিষ্কার-পরিচ্ছন্নতা কার্যক্রমকে একটি সামাজিক আন্দোলনে রূপান্তরিত করতে হবে এবং এডিস মশার বংশবিস্তার রোধে আমাদের সবাইকে লজ্জা পরিহার করে প্রতি শনিবার সকাল ১০টায় ১০ মিনিট স্বতঃস্ফূর্তভাবে নিজ নিজ বাসাবাড়ি পরিষ্কার করতে হবে।’

বাসাবাড়ি পরিষ্কার-পরিচ্ছন্নতার কাজ আজ থেকে শুরু করে তা মেয়রের ফেসবুক পেজ (অঃরয়ঁষ ওংষধস) শেয়ার করারও আহ্বান জানিয়েছেন তিনি। ঢাকা উত্তর সিটি করপোরেশনের এলাকার সব মসজিদের ইমাম যাতে শুক্রবার জুমার নামাজের খুতবায় ‘১০টায় ১০ মিনিট প্রতি শনিবার, নিজ নিজ বাসাবাড়ি করি পরিষ্কার, স্লোগানটির গুরুত্ব ও তাৎপর্য তুলে ধরে কমপক্ষে পাঁচ মিনিট আলোচনা করেন, সেজন্য অনুরোধপত্র পাঠানো হয়েছে বলে সিটি করপোরশেন থেকে জানানো হয়।

আতিকুল ইসলাম বলেন, ‘এডিস মশা, ডেঙ্গু ও চিকুনগুনিয়া প্রতিরোধকল্পে সমাজের সর্বস্তরের মানুষকে এগিয়ে আসতে হবে, নিজেদের বাসাবাড়ি ও আশপাশের পরিবেশকে পরিষ্কার-পরিচ্ছন্ন রাখতে হবে।’ বাসাবাড়ির ফুলের টব, অব্যবহৃত টায়ার, ডাবের খোসা, বিভিন্ন ধরনের খোলা প্যাকেট বা পাত্র, ছাদে কিংবা অন্য কোথাও যাতে তিন দিনের বেশি পানি জমে না থাকে, সে বিষয়ে খেয়াল রাখতে সবার প্রতি অনুরোধ জানান তিনি।

মেয়র বলেন, ‘করোনা মহামারি চলাকালে যাতে ডেঙ্গু ও চিকুনগুনিয়ায় কারো মৃত্যু না হয়, সেজন্যই ঢাকা উত্তর সিটি করপোরেশনের ১০টি অঞ্চলের ৫৪টি ওয়ার্ডে একযোগে ২৭ জুলাই থেকে ৭ আগস্ট পর্যন্ত শুক্রবার ব্যতীত ১০ দিনব্যাপী চিরুনি অভিযানসহ জনসচেতনতামূলক কার্যক্রম পরিচালিত হবে।’ নগরবাসীর জন্য ঢাকা উত্তর সিটি করপোরেশনের ৪৪টি নগর স্বাস্থ্যকেন্দ্রে ডেঙ্গু রোগের ‘ফ্রি পরীক্ষার’ ব্যবস্থা করা হয়েছে বলে জানান আতিকুল।

তিনি বলেন, নাগরিক সেবায় ‘সবার ঢাকা’ মোবাইল অ্যাপ, জরুরি সেবায় ৩৩৩ নম্বর এবং ডিএনসিসির ০৯৬০২২২২৩৩৩ ও ০৯৬০২২২২৩৩৪ নম্বর হটলাইন চালু রয়েছে। কোভিড-১৯-এর বিস্তার রোধে সবাইকে সরকারি নির্দেশনাসহ স্বাস্থ্যবিধি যথাযথভাবে মেনে চলতে নগরবাসীদের প্রতি আহ্বান জানিয়েছেন মেয়র।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close