যশোর প্রতিনিধি

  ১৯ মে, ২০২১

কোভিডের ভারতীয় ধরন শনাক্ত আরো তিনজনের

যশোর ও নড়াইলে প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টাইনে থাকা আরো তিনজনের নমুনায় কোভিডের ভারতীয় ধরন (ভ্যারিয়েন্ট) শনাক্ত হয়েছে। গতকাল মঙ্গলবার যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের জিনোম সেন্টার ল্যাব থেকে এ তথ্য জানানো হয়েছে।

ল্যাব সূত্রে জানা গেছে, ১২ মে যশোর সদর হাসপাতাল থেকে দুজনের এবং ১৬ মে নড়াইল থেকে একজনের নমুনা সংগ্রহ করে কোভিড পরীক্ষার জন্য পাঠানো হয়। তাদের কোভিড পজিটিভ প্রতিবেদন আসে।

ভারতফেরত যাত্রী হওয়ায় তাদের কোভিডের ধরন শনাক্তের পরীক্ষা করা হয়। তাদের নমুনায় ভারতীয় ভ্যারিয়েন্ট বি ১.৬১৭.২এর অস্তিত্ব পাওয়া গেছে। তিনজনের মধ্যে দুজন পুরুষ ও অপরজন নারী। নারীর বয়স ২৭। পুরুষ দুজনের বয়স ৬১ ও ৩৭।

যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের জিনোম সেন্টারের সহযোগী পরিচালক অধ্যাপক ইকবাল কবীর জাহিদ বলেন, ‘ভারতফেরত যাত্রীদের কোভিড শনাক্ত হলেই ভারতীয় ধরন পরীক্ষা করা হচ্ছে। আজ (গতকাল) তিনজনের শরীরে ভারতীয় ধরন শনাক্ত হয়েছে। এর আগে আরো দুজনের শরীরে একই ধরন শনাক্ত হয়।’

অধ্যাপক ইকবাল কবির বলেন, ‘বিশ্ব স্বাস্থ্য সংস্থার মতে এটি উদ্বেগজনক ধরন। এ ধরন এরই মধ্যে বিশ্বের ৬০টি দেশে ছড়িয়ে পড়েছে। ডাবল মিউট্যান্ট না হলেও এটি উদ্বেজনক। এটি ২০ শতাংশ বেশি সংক্রমণ ঘটাতে পারে।’

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close