হাসানুজ্জামান তুহিন, শাহজাদপুর (সিরাজগঞ্জ)

  ০৮ মে, ২০২১

এবার শাহজাদপুরে কবিগুরুর জয়ন্তী নীরবেই কাটছে

কবিগুরুর স্মৃতিধন্য শাহজাদপুর, এখানে তার কাছারিবাড়িতে বসে তিনি অসংখ্য গান ও ছোটগল্প কবিতা রচনা করেছেন। প্রতি বছরই কবির জন্মদিন ২৫ বৈশাখ এলেই চঞ্চল হয়ে ওঠে শাহজাদপুর। দিনব্যাপী অনুষ্ঠানে মাতে কাছারিবাড়ি। স্থানীয় ও জাতীয় পর্যায়ের লোকজনও সেই অনুষ্ঠানে অংশ নেন। কিন্তু করোনার প্রভাবে এবারে শাহজাদপুরে ২৫ বৈশাখ কাটছে নীরবেই। একই কারণে গতবারও এখানে কোনো অনুষ্ঠান হয়নি। উৎসবমুখর প্রাঙ্গণ এখন সুনসান নীরবতা।

গতকাল শুক্রবার সরেজমিনে গিয়ে দেখা গেছে, কাছারিবাড়ি প্রাঙ্গণ ছিল অন্যান্য দিনের মতোই। করোনার প্রভাবের কারণে গত বছর ১৫৯তম জন্মজয়ন্তী পালন করা হয়নি এবং এ বছরও ২৫ বৈশাখ বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের ১৬০তম জন্মজয়ন্তীতেও কোনো অনুষ্ঠান পালিত হচ্ছে না।

বিশিষ্ট কবি ও সাংবাদিক কবির আজমল বিপুল জানান, প্রতি বছর ২৫ বৈশাখ এলেই রবীন্দ্র কাছারিবাড়ি উৎসবে মুখরিত হয়ে ওঠে। এবার উৎসবহীনতায় শুধু সিরাজগঞ্জেরই নয়, সারা দেশের সাংস্কৃতিককর্মী ও রবীন্দ্রভক্তরাও বঞ্চিত হলেন।

শাহজাদপুর উপজেলা সাবেক আইনজীবী সমিতির সভাপতি ও বাসদ সভাপতি অ্যাডভোকেট আনোয়ার হোসেন জানান, এবার ভার্চুয়ালভাবে হলেও শাহজাদপুরে বিশ্বকবির জন্মজয়ন্তী পালন করা উচিত ছিল। শাহজাদপুর শিল্পকলা একাডেমির এডহক সদস্য সাংস্কৃতিক ব্যক্তিত শিল্পি কাজী শওকত হোসেন জানান, ‘কবিগুরুর স্মৃতিধন্য শাহজাদপুরে করোনার কারণে কোনো অনুষ্ঠান না হওয়ায় আমরা মর্মাহত হয়েছি। তবে আমরা ঘরোয়াভাবে সামাজিক দূরত্ব বজায় রেখে জন্মজয়ন্তী পালন করার সিদ্ধান্ত নিয়েছি।’

শাহজাদপুর উপজেলা নির্বাহী অফিসার শাহ মো. শামসুজ্জোহা জানান, এ বছর প্রশাসনের পক্ষ থেকে কোনো অনুষ্ঠানমালার চিঠি না আসার কারণে কবিগুরুর জন্মজয়ন্তী পালন করা সম্ভব হচ্ছে না।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close