নিজস্ব প্রতিবেদক

  ০৮ মে, ২০২১

জুমাতুল বিদায় করোনা মুক্তির বিশেষ দোয়া

রমজান মাসের শেষ জুমা বা পবিত্র জুমাতুল বিদা ছিল গতকাল। এ দিনকে ইবাদতের মর্যাদাপূর্ণ দিন হিসেবে বিশেষ গুরুত্ব দেওয়া হয়। এদিন জুমা আদায়ের জন্য এলাকার মসজিদে আগেভাগে গিয়ে উপস্থিত হন মুসল্লিরা। নামাজে শরিক হতে তারা স্বাস্থ্যবিধি মেনে মসজিদে প্রবেশ করেন। এরপরই ইমাম সাহেবের সংক্ষিপ্ত বয়ানে আবারও মনে করে দেওয়া হয় স্বাস্থ্যবিধির কথা।

নামাজ আদায়ের পর আল্লাহর দরবারে মাগফিরাত কামনা করে কান্নায় ভেঙে পড়েন অনেকেই। করোনাভাইরাসের সংক্রমণ থেকে রক্ষা পেতে দেশের মসজিদে মসজিদে বিশেষ দোয়া হয়। দোয়া করা হয় ভয়াবহ প্রাদুর্ভাব থেকে বাংলাদেশসহ সারা বিশ্বের সব মানুষের সুরক্ষা, অসুস্থদের দ্রুত আরোগ্য লাভ, মহামারি পরিস্থিতির দ্রুত উন্নতির জন্য।

রাজধানীর বায়তুল মোকাররম জাতীয় মসজিদে নামাজ শেষে এক মুসল্লি বলেন, ‘সময়টা খুব খারাপ যাচ্ছে। করোনায় বিপর্যস্ত বিশ্ব। এই পরিস্থিতি থেকে মুক্তি পেতে আল্লাহর কাছে দোয়া করেছি। তিনি যেন আমাদের সবাইকে ক্ষমা করে দেন, রক্ষা করেন। এই কঠিন পরিস্থিতি থেকে মুক্ত করে দেন।’

বায়তুল মোকাররম জাতীয় মসজিদে সকাল ১১টা থেকে মুসল্লিরা আসা শুরু করেন। সামাজিক দূরত্ব বজায় রেখে স্বাস্থ্যবিধি নিশ্চিত করতে সকাল সোয়া ১১টার মধ্যে মুসল্লিদের প্রবেশ করিয়ে মসজিদের মূল মিম্বারের রুমটি ভেতর থেকে আটকে দেওয়া হয়।

যাতে কোনো মুসল্লি অহেতুক ভিড় করতে না পারেন।

দুপুর ১২টার মধ্যে মসজিদের ওপরে-নিচে মুসল্লিতে ভরে যায়। রাজধানীর দূর-দূরান্ত থেকে মুসল্লিরা আসেন। অভিভাবকদের সঙ্গে জুমা পড়তে আসে শিশু-কিশোররাও। দুপুর সাড়ে ১২টার মধ্যে মসজিদের নিচে সাহান মুসল্লির উপস্থিতি পূর্ণ হয়ে মসজিদের বাইরে চলে যায়। কড়া রোদ উপেক্ষা করে বায়তুল মোকাররমের বাইরে ছাদে, মসজিদের সিড়িতে ও নিচে মুসল্লিরা নামাজ আদায়ের জন্য অপেক্ষা করেন।

এদিকে, এক কাতার বাদ দিয়ে নামাজ পড়ার শর্ত এবং শারীরিক দূরত্ব বজায় রাখা সম্ভব হয়নি। মাস্ক পরতে দেখা যায়নি অনেক মুসল্লিকে। যদিও নামাজের খুতবা শুরুর আগেই মসজিদ থেকে স্বাস্থ্যবিধি মেনে মসজিদে আসা, বসা এবং নামাজ আদায়ের আহ্বান জানানো হয়।

বায়তুল মোকাররমের মতো রাজধানীর হাইকোর্ট মাজার মসজিদ, শাহজানপুর ও মহাখালীর গাউছুল আজম জামে মসজিদ, পল্টন জামে মসজিদ, গুলশান আজাদ মসজিদসহ দেশের সব মসজিদে জুমাতুল বিদায় মুসল্লির ঢল নামে।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close