নিজস্ব প্রতিবেদক

  ০৮ মার্চ, ২০২১

২৫০০০ টন ভোজ্যতেল কিনবে টিসিবি

এবার রোজায় নিত্যপণ্যের বাজার পরিস্থিতি নিয়ন্ত্রণের অংশ হিসেবে ২৫ হাজার টন ভোজ্যতেল কেনার প্রস্তুতি নিয়েছে রাষ্ট্রীয় বিপণন সংস্থা ট্রেডিং করপোরেশন অব বাংলাদেশ-টিসিবি। এছাড়া বরাবরের মতো সুলভ মূল্যে ডাল, ছোলা, খেজুর, চিনিসহ আরো কিছু পণ্য বিপণন করবে টিসিবি।

গতকাল রবিবার সচিবালয়ে বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি এ তথ্য জানিয়ে বলেন, ‘রমজানের সময় বাজারে যাতে সমস্যায় পড়তে না হয় সেজন্য আমাদের প্রস্তুতি রয়েছে। এজন্য আমরা ২৫ হাজার টন ভোজ্যতেল আমদানি করতে যাচ্ছি টিসিবির মাধ্যমে, যাতে করে নিম্নআয়ের মানুষের কাছে সহজে পৌঁছানো যায়। সব রকম ব্যবস্থাই আমরা নিয়েছি।’

বিশ্ব বাজারে মূল্যবৃদ্ধির কারণে এবার দেশেও ভোজ্যতেলের দাম রেকর্ড পরিমাণ বেড়েছে। সরকার প্রতি লিটার খোলা সয়াবিন তেলের সর্বোচ্চ দাম ১১৫ টাকা নির্ধারণ করে দিলেও বাস্তবে বিক্রি হচ্ছে ১২০ টাকায়। আর বোতলজাত তেল বিক্রি হচ্ছে ১৩৫ টাকায়। এ সমস্যা বিবেচনায় নিয়ে এবার সময়ের আগেই টিসিবির মাধ্যমে তেল সংগ্রহ করে রাখা হচ্ছে বলে জানান বাণিজ্যমন্ত্রী। তবে বাজার পরিস্থিতির কারণে এবার টিসিবির তেলের দামও গত বছরের তুলনায় কিছুটা বেশি হবে বলে সংস্থাটির পক্ষ থেকে জানানো হয়। রোজায় জিনিসপত্রের দাম স্বাভাবিক রাখতে ব্যবসায়ীদের পাশাপাশি ক্রেতাদেরও দায়িত্বশীল হওয়ার আহ্বান জানান টিপু মুনশি। তিনি বলেন, ব্যবসায়ীরা সুযোগ পেলেই দাম বাড়ায় এটা ঠিক। তবে এর বাইরেও প্যানিক বায়িং বলে একটা কথা রয়েছে। এ প্রবণতার কারণেও দামটা বাড়ে।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close