নিজস্ব প্রতিবেদক

  ০৪ মার্চ, ২০২১

জামিন পেলেন কার্টুনিস্ট কিশোর

কার্টুন আঁকার অপরাধে ডিজিটাল নিরাপত্তা আইনে গ্রেপ্তার কার্টুনিস্ট আহমেদ কবির কিশোরের জামিন আবেদন মঞ্জুর করেছে আদালত। গতকাল বুধবার বিচারপতি এম এনায়েতুর রহিম ও বিচারপতি মো. মোস্তাফিজুর রহমানের হাইকোর্ট বেঞ্চ ছয় মাসের জন্য কিশোরের জামিন মঞ্জুর করে। গত ১ মার্চ কিশোরের জামিন আবেদনের আদেশের জন্য আজকের দিন নির্ধারণ করে আদালত। এর আগে কিশোরের জামিন আবেদন ছয়বার আদালতে নাকচ হয়েছে।

আদালতে কিশোরের পক্ষে শুনানি করেন ব্যারিস্টার জ্যোতির্ময় বড়–য়া। তিনি বলেন, ‘আমরা জানতে পেরেছি কিশোর অসুস্থ। তাকে টর্চার করা হয়েছে। তার ডান কান অকেজো হয়ে গেছে। শুনতে পান না।’ রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল সরওয়ার হোসেন বাপ্পী।

দুই পক্ষের শুনানি শেষে আদালত জানায়, ‘ডেপুটি অ্যাটর্নি জেনারেলকে বিষয়টি দেখতে বলা হয়েছিল। আসামিপক্ষের আইনজীবীও দেখেছেন। আমরা এখন মেরিটের মধ্যে না গিয়ে, তিনি যেহেতু দীর্ঘদিন ধরে বন্দি আছেন এবং পুনঃতদন্ত দেওয়া হয়েছে। আপাতত তাকে (কিশোর) ছয় মাসের জন্য জামিন দেওয়া হলো।’

কিশোরের আইনজীবী ব্যারিস্টার জ্যোতির্ময় বড়– বলেন, ‘ডিজিটাল নিরাপত্তা আইনে কার্টুনিস্ট কিশোরকে আজ (গতকাল) আদালত জামিন দিয়েছে। অন্য কোনো মামলায় তিনি গ্রেপ্তার নেই। আদালতের রায়ের পর তার মুক্তিতে আর কোনো বাধা থাকল না। আগামী দুই থেকে তিন দিনের মধ্যে আমরা আইনি প্রক্রিয়া শেষ করার চেষ্টা করব।’

গত বছরের মে মাসে কার্টুনিস্ট আহমেদ কবির কিশোর ও লেখক মুশতাক আহমেদকে রাজধানীর কাকরাইল ও লালমাটিয়া থেকে আটক করে র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন (র‌্যাব)।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close