হাসমত আলী, গাজীপুর

  ২৩ ফেব্রুয়ারি, ২০২১

বৃদ্ধাশ্রমে জন্মদিন কাটালেন শিল্পী ফকির আলমগীর

‘মায়ের এক ধার দুধের দাম- কাটিয়া গায়ের চাম, পাপোষ বানালেও ঋণের শোধ হবে না, এমন দরদি ভবে কেউ হবে না আমার মা গো।’ ফকির আলমগীরের কণ্ঠে গান শুনে প্রবীণদের কেউ কেউ হাউ মাউ করে কেঁদে ওঠেন, কেউ আবার গাল গড়িয়ে পড়া অশ্রু খুব নীরবে মুছে ফেলেন। অন্য রকম আয়োজনে এ যেন এক অন্য রকম দৃশ্য। এ দৃশ্য ঋষিজ শিল্পী গোষ্ঠীর প্রতিষ্ঠাতা একুশে পদকপ্রাপ্ত গণসংগীত শিল্পী ও বীর মুক্তিযোদ্ধা ফকির আলমগীরের জন্মদিনের। গতকাল সোমবার ছিল তার ৭১তম জন্মদিন। দিনটি তিনি কাটালেন গাজীপুরের মনিপুর এলাকার বয়স্ক পুনর্বাসন কেন্দ্রের বৃদ্ধাদের সঙ্গে। এ উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে গানটি গাইলেন তিনি। এ অনুষ্ঠানে দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী এবং কণ্ঠশিল্পী, অভিনেত্রী, বৃদ্ধাশ্রমের নিবাসীরা অংশ নেন।

বিকাল সাড়ে ৩টার দিকে জন্মদিনের কেক কাটা হয়। এ সময় ফুল দিয়ে আগতরা গণসংগীত শিল্পী ও বীর মুক্তিযোদ্ধা ফকির আলমগীরকে জন্মদিনের শুভেচ্ছা জানান।

বয়স্ক পুনর্বাসন কেন্দ্রের প্রতিষ্ঠাতা আবদুল জাহিদ মুকুলের সভাপতিত্বে সভায় বক্তব্য দেন দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী ডা. মো. এনামুর রহমান, সম্মিলিত সাংস্কৃতিক জোটের সভাপতি লেখক ও গবেষক গোলাম কুদ্ছ, একুশে পদকপ্রাপ্ত অভিনেত্রী সালমা বেগম সুজাতা, একুশে পদকপ্রাপ্ত কণ্ঠশিল্পী মো. খুরশিদ আলম, গাজীপুর সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা আবদুল্লা আল জাকী, অতিরিক্ত পুলিশ সুপার রাসেল শেখ প্রমুখ। এর আগে ফকির আলমগীরসহ অতিথিরা বৃদ্ধাশ্রমে উচ্চফলনশীল আমগাছের চারা রেপণ করেন। ফকির আলমগীর সাংবাদিকদের প্রশ্নের জবাবে বলেন, ‘যাদের জীবন অবহেলিত, বিপন্ন। অবশ্য তফাৎ দুনিয়াই আজ কোভিড-১৯ এ বিপন্ন, বিষণœ। যারা একাকীত্ব বোধ করেন, নিরানন্দ বোধ করেন। আমি গতবারই জাতীয় যাদুঘরে যখন ৭০তম জন্মদিনে করেছিলাম, তখন বলেছিলাম- আধুনিক, চাকচিক্য আলোক উজ্জ্বল পরিবেশে আর আমার জন্মদিন পালন করব না। যত দিন বেঁচে থাকব কখনো বৃদ্ধাশ্রম, কখনো পথশিশু, কুলি, মজুর তাদের সঙ্গে একাত্ম হয়ে জন্মদিন পালন করব।’

তিনি আরো বলেন, ‘বঙ্গবন্ধুর জন্ম না হলে আমাদের মতো শিল্পীদের জন্ম হতো না। বঙ্গবন্ধুর জন্ম না হলে বাংলাদেশ পেতাম না। তার জন্মবার্ষিকী চলছে। একজন মুক্তিযোদ্ধা হিসেবে আমার জন্ম দিনটি বঙ্গবন্ধুর স্মৃতির উদ্দেশ্যে উৎসর্গ করলাম।’

পরে এক মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন হয়। এতে কণ্ঠশিল্পী খুরশীদ আলমসহ ঋষিজ শিল্পী গোষ্ঠীর সদস্যরা সংগীত পরিবেশন করেন।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close