সংসদ প্রতিবেদক

  ২৫ জানুয়ারি, ২০২১

সংসদে ধন্যবাদ প্রস্তাবে আলোচনা

মহামারিতেও সচল অর্থনীতির চাকা

করোনা মহামারি মধ্যেও দেশের অর্থনীতির চাকা সচল ও উন্নয়ন-অগ্রগতির ধারাবাহিকতা বজায় রাখার ক্ষেত্রে বিশ্বে অনন্য উদাহরণ স্থাপন করেছে বাংলাদেশ। প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বের কারণেই এটা সম্ভব হয়েছে বলে মনে করেন সরকারি দলের সংসদ সদস্যরা। রাষ্ট্রপতির ভাষণের ওপর আনা ধন্যবাদ প্রস্তাবের আলোচনায় এমনটি দাবি করেন তারা। এদিকে এ আলোচনায় অংশ নিয়ে নিজ দলীয় সদস্যদের বক্তব্যে তীব্র ক্ষোভ প্রকাশ করেছেন বিরোধী দল জাতীয় পার্টির সংসদ সদস্য কাজী ফিরোজ রশীদ।

গতকাল রবিবার স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে আলোচনায় অংশ নেন শিল্প প্রতিমন্ত্রী কামাল আহমেদ মজুমদার, গৃহায়ন ও গণপূর্ত প্রতিমন্ত্রী শরীফ আহমেদ, সরকারি দলীয় এমপি এ কে এম শাহজাহান কামাল ও দীপংকর তালুকদার এবং জাতীয় পার্টির কাজী ফিরোজ রশীদ। এর আগে প্রশ্ন জিজ্ঞাসা ও উত্তর টেবিলে উপস্থাপন এবং ৭১ বিধির নোটিসের কার্যক্রম স্থগিত করা হয়।

শিল্প প্রতিমন্ত্রী কামাল আহমেদ মজুমদার বলেন, ‘এক যুগে শিল্প খাতের ব্যাপক অগ্রগতি হয়েছে। নতুন নতুন শিল্পকারখানা স্থাপনের মাধ্যমে কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি করা হয়েছে। বিশেষ করে এসএমই খাতে বিনিয়োগের সুযোগ সৃষ্টি, প্রশিক্ষণসহ অন্যান্য আনুষঙ্গিক বিষয়ে সহায়তার মাধ্যমে নতুন উদ্যোক্তা সৃষ্টি করা হয়েছে। নতুন নতুন অর্থনৈতিক এলাকা তৈরি করায় বিদেশি বিনিয়োগ অতীতের যে কোন সময়ের তুলনায় বৃদ্ধি পেয়েছে।’

প্রতিমন্ত্রী শরীফ আহমেদ বলেন, বৈশ্বিক মহামারি সফলভাবে মোকাবিলা করে দেশ যে আবার ঘুরে দাঁড়াচ্ছে। গত এক যুগে দেশে আবাসন খাতে ব্যাপক উন্নয়ন হয়েছে। পাশাপাশি সরকারের গুরুত্বপূর্ণ অবকাঠামো নির্মিত হয়েছে। এছাড়া পদ্মা সেতু, রূপপুর পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্র নির্মাণ, কর্ণফুলী বঙ্গবন্ধু ট্যানেলসহ ২৪টি মেগা প্রকল্প সাফল্যের সঙ্গে বাস্তবায়িত হচ্ছে। এসব প্রকল্প বাস্তবায়ন শেষ হলে দেশের অর্থনীতি বদলে যাবে।

রাষ্ট্রপতির ভাষণের ওপর আনীত ধন্যবাদ প্রস্তাব নিয়ে চতুর্থ দিনের মতো আলোচনা হয়েছে গতকাল। ১৮ জানুয়ারি বছরের প্রথম অধিবেশনের প্রথম দিন সংসদে ভাষণ দেন রাষ্ট্রপতি। ১৯ জানুয়ারি প্রধান হুইপ নূর-ই-আলম চৌধুরী রাষ্ট্রপতির ভাষণের ওপর ধন্যবাদ প্রস্তাব উত্থাপন করলে এমপি উপাধ্যক্ষ আবদুস শহীদ তাতে সমর্থন দেন।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close