মো. শাহ আলম, খুলনা

  ১০ জানুয়ারি, ২০২১

চার লেনে উন্নীত হচ্ছে খুলনা-যশোর মহাসড়ক

সাড়ে ৪ হাজার কোটি টাকার প্রকল্প

বদলে যাচ্ছে খুলনা-নওয়াপাড়া-যশোর মহাসড়ক। পুরাতন রূপসা ঘাট থেকে শুরু হয়ে রয়্যাল মোড়, পুরাতন ফেরিঘাট, পাওয়ারহাউস হয়ে নওয়াপাড়া হয়ে যশোর পর্যন্ত ৬১ কিলোমিটার চার লেনে উন্নীত করা হবে। খুলনা-যশোর চার লেন প্রকল্প নামে উন্নয়ন খাতে সাড়ে চার হাজার কোটি টাকার এই প্রকল্প মন্ত্রণালয়ে প্রেরণ করেছে সড়ক ও জনপথ বিভাগ খুলনা।

এই প্রকল্পের আওতায় খুলনা মহানগরীর ডাকবাংলা, ফেরিঘাট, পাওয়ারহাউস ও শিববাড়ী মোড়ে তৈরি হতে পারে ফ্লাইওভার। এ ছাড়া ফুলবাড়ী গেট, নতুন রাস্তার মোড়ের মতন ১০টি জনবহুল জায়গায় নির্মিত হবে ফুটওভার ব্রিজ।

------
এ প্রকল্পের আওতায় যশোরের নওয়াপাড়া পৌরসভার ভেতরের অংশটুকু পরিবর্তিত করে নির্মিত নওয়াপড়া বাইপাস সড়ক এবং খুলনা সিটি বাইপাস সড়কের জিরো পয়েন্ট থেকে আফিল গেট পর্যন্ত অংশ ১৩ কিলোমিটার চার লেনে উন্নীত করা হবে এই প্রকল্পের আওতায়।

সড়ক ও জনপথ বিভাগের নির্বাহী প্রকৌশলী মো. আনিসুজ্জামান মাসুদ বলেন, উন্নয়ন খাতে প্রকল্পটি গত নভেম্বরে মন্ত্রণালয়ে প্রেরণ করা হয়েছে। এখন মাঠ স্টাডি ও সম্ভাবতা যাচাই-বাছাই হচ্ছে। মন্ত্রণালয়ের যাচাই-বাছাই শেষে প্রকল্পটি অনুমোদিত হলে টেন্ডারের মাধ্যমে কাজ শুরু হবে। তিনি আশা করছেন, আগামী এক বছরের মধ্যে এই প্রকল্প অনুমোদিত হয়ে বাস্তবায়নের কাজ শুরু হবে।

এ বিষয়ে খুলনা সিটি করপোরেশনের মেয়র ও মহানগর আওয়ামী লীগের সভাপতি তালুকদার আবদুল খালেক বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা সারা দেশের উন্নয়নের পাশাপাশি এ অঞ্চলের উন্নয়নকে অগ্রাধিকার দিয়ে থাকেন। এ সড়ক চার লেনে উন্নীত হলে প্রতিবেশী ভারত ও নেপালের সঙ্গে ব্যবসা-বাণিজ্য বৃদ্ধি পাবে।

খুলনা উন্নয়ন সংগ্রাম সমন্বয় কমিটির মহাসচিব আশরাফুজ্জান বলেন, এ অঞ্চলের জন্য খুলনা-নওয়াপাড়া-যশোর সড়কটি খুবই গুরুত্বপূর্ণ। খুলনা মহানগরীর ভেতর দিয়ে এটি যেমন মূল সড়ক; তেমনি খুলনার সঙ্গে বেনাপোল বন্দরের সংযোগ ঘটেছে সড়কটির মাধ্যমে। ফলে এ অঞ্চলের অর্থনীতি, পর্যটনসহ বিভিন্ন ক্ষেত্রে আরো গতিশীল হবে। তিনি আশা করেন, গুরুত্ব বিবেচনায় প্রকল্পটি দ্রুত মন্ত্রণালয়ে অনুমোদন পাবে।

 

"

আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close