নিজস্ব প্রতিবেদক

  ১২ আগস্ট, ২০২০

১৫ আগস্ট উদ্বোধন হচ্ছে গণস্বাস্থ্যের প্লাজমা কেন্দ্র

জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্মৃতিকে স্মরণ করে আগামী ১৫ আগস্ট বেলা ১১টায় রাজধানীর ধানমন্ডির গণস্বাস্থ্য নগর হাসপাতালে করোনা রোগীদের চিকিৎসায় প্লাজমা কেন্দ্র উদ্বোধন করা হবে। গতকাল মঙ্গলবার গণস্বাস্থ্য কেন্দ্রের মিডিয়া উপদেষ্টা জাহাঙ্গীর আলম মিন্টুর পাঠানো এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়। এতে বলা হয়, ধানমন্ডির গণস্বাস্থ্য নগর হাসপাতালে প্লাজমা সেন্টার, ব্লাড ব্যাংক অ্যান্ড ট্রান্সফিউশন সেন্টারের উদ্বোধন করবেন ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের হেমাটোলজি বিভাগের প্রধান ও প্লাজমা থেরাপির জন্য গঠিত কমিটির প্রধান অধ্যাপক ডা. এম এ খান। এ সময় আরো উপস্থিত থাকবেন গণস্বাস্থ্যের প্রতিষ্ঠাতা ডা. জাফরুল্লাহ চৌধুরীসহ গণস্বাস্থ্য কেন্দ্রের অন্যান্য ট্রাস্টি।

প্রথম দিকে প্রতিদিন ২৫ জনকে প্লাজমা দেওয়া হবে। সেপ্টেম্বর থেকে প্রতিদিন ৫০ জনকে প্লাজমা দেওয়া হবে এবং অতিরিক্ত ৫০ জনকে প্যাকড সেল, প্লাটিলেট, বিভিন্ন ব্লাড ফ্যাকটরস এবং থ্যালাসেমিয়া ও হিমোগ্লোবিন প্যাথির জন্য প্রয়োজনীয় রক্ত সঞ্চালনের ব্যবস্থা করা হবে। গণস্বাস্থ্য কেন্দ্রের সহযোগী অধ্যাপক ডা. কোরেশী বলেন, করোনাভাইরাস আক্রান্ত রোগীদের জন্য গণস্বাস্থ্য নগর হাসপাতালে কোভিড প্লাজমা তৈরি করা হবে।

ডোনারের কাছ থেকে আমরা যে ব্লাড নেব, সেই ব্লাড থেকে এ প্লাজমা তৈরি করা হবে। প্লাজমা তৈরিতে শুধু আমাদের যে খরচ হবে, সেই মূল্যে কোভিড রোগীদের আমরা এ প্লাজমা দেব।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close