reporterঅনলাইন ডেস্ক
  ০১ এপ্রিল, ২০২৩

স্বাস্থ্যসম্মত ইফতারি

বছর ঘুরে আবার এলো পবিত্র রমজান। সারা দিন রোজা রেখে মাগরিবের সময় পরিবার নিয়ে একত্রে বসে ইফতার করাটা অনেক আনন্দের। যতই স্বাস্থ্যসচেতন হই না কেন, ইফতারে দু-এক পদ ভাজা না থাকলে মনে হয় কিছুই খেলাম না। এমতাবস্থায় বাজারের পোড়া তেলের ভাজা না খেয়ে ঘরেই তৈরি করুন স্বাস্থ্যসম্মত ইফতারসামগ্রী। আজকের আয়োজনে থাকছে ইফতারি আয়োজনের দ্বিতীয় পর্ব। তৈরি করেছেন রন্ধনশিল্পী তানজিন তিপিয়া

বাঙ্গির সালাদ

উপকরণ : বাঙ্গি ছোট করে কাটা ১ বাটি, পেঁয়াজ কাটা ছোট ১টি, পুদিনাপাতা কুচি ১ মুঠো, লবণ ২ চিমটি, লেবুর রস অর্ধেক, চিনি ১ চা চামচ, কাঁচামরিচ কুচি ১টি ও লাল মরিচের গুঁড়ো ২ চিমটি।

প্রস্তুত প্রণালি : সব উপকরণ একত্রে ভালোভাবে মেখে নিলেই আপনার স্বাস্থ্যকর বাঙ্গির সালাদ তৈরি।

বিঃদ্রঃ- কোলেস্টেরল কম, ভিটামিন-সি, অ্যান্টিঅক্সিডেনটে ভরপুর, যা আর্টেরিকে কোলেস্টেরলমুক্ত রাখে, ওজন কমায়, ডায়াবেটিস ও চোখের জন্য উত্তম, হজমক্রিয়া ও পরিপাকে সহায়ক, বাত রোগ এবং মাসিক ব্যথা রোধ করে।

ডিম চপ

উপকরণ : সেদ্ধ করা আলু বড় ৪টি হাতে চটকানো, রসুন কোয়া ২টি ও আদা ১ টুকরো গ্রেট করা, জিরেগুঁড়ো ও গরম মসলা পাউডার আধা চা চামচ করে, কাঁচামরিচ কুচি ৪টি, ধনেপাতা কুচি ২ মুঠো, লবণ ১ চা চামচ, সেদ্ধ ডিম ৩টি।

প্রস্তুত প্রণালি : সব উপকরণ হাতে একত্রে মেখে ৩ ভাগ করে সেদ্ধ ডিমে মুড়িয়ে ময়দায় গড়িয়ে ডুবু তেলে কালচে করে ভাজলেই ডিম চপ তৈরি।

শসার শরবত

উপকরণ : শসার খোসা ফেলে কাটা ২টি, পুদিনাপাতা ১ মুঠো, পানি ১ গ্লাস, চিনি ৩ টেবিল চামচ, বিট লবণ ২ চিমটি, কাঁচামরিচ ১টি।

প্রস্তুত প্রণালি : একত্রে সব উপকরণ ব্লেন্ডারে পিষে ছাকনি দিয়ে ছেঁকে নিলেই শসার শরবত তৈরি।

ডালের বড়ি

উপকরণ : মুগ, মসুর, খেসারির ডাল ২ মুঠো করে নিয়ে ৩ ঘণ্টা ভিজিয়ে রেখে ১ কাপ পানির সাহায্যে ব্লেন্ডারে পিসে নেওয়া, পেঁয়াজ কুচি বড় ২টি, চালের গুঁড়ো ৩ টেবিল চামচ, কাঁচামরিচ কুচি ২টি, ধনেপাতা কুচি ১ মুঠো, জিরেগুঁড়ো ও গরম মসলা পাউডার আধা চা চামচ করে ও লবণ ১ চা চামচ।

প্রস্তুত প্রণালি : সব উপকরণ হাতে একত্রে মেখে ছোট ছোট করে তেলে ছেড়ে সোনালি করে ভাজলেই ডালের বড়ি তৈরি।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close