reporterঅনলাইন ডেস্ক
  ২৫ মার্চ, ২০২৩

স্বাস্থ্যসম্মত ইফতারি

বছর ঘুরে আবার এলো পবিত্র রমজান। সারা দিন রোজা রেখে মাগরিবের সময় পরিবার নিয়ে একত্রে বসে ইফতার করাটা অনেক আনন্দের। যতই স্বাস্থ্যসচেতন হই না কেন, ইফতারে দুই-এক পদ ভাজা না থাকলে মনে হয় কিছুই খেলাম না। এমতাবস্থায় বাজারের পোড়া তেলের ভাজা না খেয়ে ঘরেই তৈরি করুন স্বাস্থ্যসম্মত ইফতার সামগ্রী। আজকের আয়োজনে থাকছে ইফতারি আয়োজনের প্রথম পর্ব। তৈরি করেছেন রন্ধনশিল্পী তানজিন তিপিয়া

সবজি চপ

উপকরণ : রান্না করা মুরগির বুকের মাংস হাতে ছেঁড়া ২ পিস, আলু সেদ্ধ বড় ১টি, কালো গোল মরিচ গুঁড়ো ১ চা চামচ, সুজি ১ টেবিল চামচ, পানি ২ ছটাক, পাউরুটি ২ পিস, লবণ আধা চা চামচ, কাঁচা মরিচ কুচি ২টি, ধনেপাতা কুচি ১ মুঠো।

প্রস্তুত প্রণালি : সব উপকরণ একত্রে মিশিয়ে গোলাকার করে মধ্যম গরম তেলে ভাজলেই সবজি চপ তৈরি।

কিমার হালিম

উপকরণ : ছোলা, মসুর ও মুগ ডাল প্রতিটি আধা কাপ করে (৬ ঘণ্টা ভিজিয়ে সেদ্ধ করে ঘুটিয়ে নেওয়া), মুরগির কিমা ১ বাটি, বড় পেঁয়াজ ২টি, রসুন ৪ কোয়া ও আদা ১ টুকরো কুচি করা, কাঁচা মরিচ কুচি ৪টি, ধনেপাতা কুচি ২ মুঠ, সয়াবিন তেল ১২ টেবিল চামচ, জিরেগুঁড়ো আধা চা চামচ, ধনেগুড়ো ১ টেবিল চামচ, মিষ্টি লাল মরিচের গুড়ো ও হলুদ ১ চা চামচ করে, পানি ৪ কাপ, লবণ ১ চা চামচ।

প্রস্তুত প্রণালি : তেলে পেঁয়াজ, রসুন ভেজে সব উপকরণ একত্রে কষিয়ে পানি, ঘুটিয়ে নেওয়া ডাল ও মাংস দিয়ে নাড়তে থাকুন। ডাল হালকা ঘন হয়ে এলেই কিমার হালিম তৈরি।

বিঃদ্রঃ : বদলে গরু ও খাসির কিমা দেওয়া যাবে।

বেগুন ভুনো

উপকরণ : পাতলা করে কাটা বেগুন ১২ পিস, ভিনেগার ১ থাকনা, লেবুর রস অর্ধেকটা, লাল মরিচের গুঁড়ো আধা চা চামচ, হলুদগুঁড়ো, ধনেগুঁড়ো, জিরেগুঁড়ো ও লবণ সব কটি আধা চা চামচ করে, বেসন ৪ মুঠো, কাঁচা মরিচ কুচি ১টি, ধনেপাতা কুচি ২ মুঠ।

প্রস্তুত প্রণালি : সব উপকরণ একত্রে মাখিয়ে ডুবু তেলে বাদামি করে ভেজে নিলেই বেগুন ভুনো তৈরি।

মুরগি মাখা

উপকরণ : মুরগির বুকের মাংস ২ পিস লম্বা করে কাটা, বাঁধাকপি কুচি ১ কাপ, কাঁচা আম কুচি ১টি/জলপাই কুচি ৬টি অথবা আমড়া কুচি ২টি, ধনেপাতা কুচি ২ টেবিল চামচ, লবণ আধা চা চামচ, তেল ৬ চা চামচ, সয়া সস ও ওয়েস্টার সস ১ টেবিল চামচ করে, চিনি আধা চা চামচ, কালো গোল মরিচের গুঁড়ো ৩ চিমটি ।

প্রস্তুত প্রণালি : মাংসে আধা চা চামচ লবণ, আদা-রসুন বাটা ১ চা চামচ আর ১ ঢাকনা ভিনেগার, আধা চা চামচ লাল মরিচ মেখে ২০ মিনিট রেখে দিন, গরম তেলে মুরগি লাল করে ভাজুন।

মাখার জন্য : শসা, গাজর পিলার দিয়ে পাতলা করে কাটা ২ কাপ, জলপাই কুচি ৬টি অথবা আমড়া কুচি ২টি, ধনেপাতা কুচি ২ টেবিল চামচ, লবণ আধা চা চামচ, সরিষার তেল ১ চা চামচ, সয়াসস ও ওয়েস্টার সস ১ টেবিল চামচ করে, চিনি আধা চা চামচ, কালো গোল মরিচের গুঁড়ো ৩ চিমটি। সব উপকরণ একত্রে ভালোভাবে মাখিয়ে নিলেই আপনার অসাধারণ স্বাদের মুরগি মাখা তৈরি।

বিঃদ্রঃ : মাখাটি আপনার ডায়েট খাবার হিসেবে খেতে পারেন, তবে অবশ্যই সস ও চিনি বাদ দিয়ে। সেই সঙ্গে অতিমাত্রায় চিনিযুক্ত শরবত এড়িয়ে খালি পেতে পানি পান করুন পুরো গ্লাস ভরে খেজুরের সঙ্গে। ভাজা ইফতারির সঙ্গে অবশ্যই বেশি পরিমাণে সালাদণ্ডফলমূল খাওয়ার চেষ্টা করবেন।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close