reporterঅনলাইন ডেস্ক
  ০৪ ফেব্রুয়ারি, ২০২৩

নারকেলের নানাপদ

যেকোনো মিষ্টি খাবারের স্বাদ বাড়িয়ে দেয় নারকেলের উপস্থিতি। কেবল স্বাদে নয় এর উপকারিতাও অনেক। ফাইবার সমৃদ্ধ নারিকেল হৃৎপিণ্ডের স্বাস্থ্য রাখে ভালো, ওজন কমায় এবং হজমেও সরল। এতে যেহেতু উচ্চমাত্রায় ক্যালরিস থাকে তাই খেতে হবে পরিমিত উপায়ে। এই শক্ত ফলটির মিষ্টান্ন তৈরি নিয়েই থাকছে আজকের আয়োজন। তৈরি করেছেন রন্ধন শিল্পী তানজিন তিপিয়া

নারকেলের নাড়ু

উপকরণ : নারকেল মিহি কোরানো ২টি, গুড় ২ চাক গ্রেট করা, ভাজা ময়দা দেড় কাপ ও লবণ ৫ চিমটি।

প্রস্তুত প্রণালি: ময়দা বাদে উপকরণগুলো কড়াইতে নাড়তে থাকুন যতক্ষণ না শুকিয়ে যায়। এই পর্যায়ে ময়দা মিশিয়ে নাড়ুন, তারপর হালকা ঠান্ডা হতে দিন, অল্প অল্প করে হাতে নিয়ে গোলাকৃতি দিলেই নারকেলের নাড়ু তৈরি।

বিঃদ্রঃ এখানে দুধ, চিনির পরিমাপ চায়ের বড় কাপে করা হয়েছে। তাই প্রতিটি পরিমাণ একই কাপ দিয়ে করবেন।

নারকেলের মিষ্টি

উপকরণ : নারকেল মিহি করে কোরানো ২টি, চিনি ২ কাপ, মাওয়া ১ কাপ, ভাজা সুজি ১ কাপ, পানি ১ কাপ লবণ ও ৫ চিমটি।

প্রস্তুত প্রণালি : নারকেল, মাওয়া বাদে উপকরণগুলো কড়াইতে নাড়তে থাকুন যতক্ষণ না দলা পাকিয়ে না যায়। দলা বেঁধে গেলে হালকা ঠান্ডা হতে দিন। তারপর নারকেল ও মাওয়া মেশান। অল্প অল্প করে হাতে নিয়ে গোলাকৃতি দিয়ে মাওয়ায় গড়িয়ে নিলেই নারকেলের মিষ্টি তৈরি।

নারকেলের প্যারা

উপকরণ : নারকেল বাটা ২টি, গুঁড়ো দুধ ২ কাপ, গুড় ১ চাক গ্রেট করা, লবণ ৫চিমটি।

প্রস্তুত প্রণালি : উপকরণগুলো কড়াইতে নাড়তে থাকুন যতক্ষণ না দলা পাকিয়ে না যায়। দলা বেঁধে গেলে হালকা ঠান্ডা হতে দিন, তারপর অল্প অল্প করে হাতে নিয়ে আপনার পছন্দ মতো আকার দিলেই নারকেলের প্যারা তৈরি।

নারকেলের বালুশাহ

উপকরণ : ময়দা ২ কাপ, চিনি ১ টেবিল চামচ, ডালডা ঘি গলানো ৪ টেবিল চামচ, বেকিং পাউডার ১ চা চামচ, বেকিং সোডা ১ চিমটি, করানো নারকেল ১ কাপ, পানি যে পরিমাণ লাগে।

সিরা : ১ কাপ পানিতে দেড় কাপ চিনি। ২ মিনিট ফুটিয়ে নিলেই তৈরি তৈরি।

প্রস্তুত প্রণালি : সব উপকরণ একত্রে মিশিয়ে একটি শক্ত কাই তৈরি করে চ্যাপ্টা মিষ্টি তৈরি করুন। মৃদুর থেকে একটু বেশি আঁচ রেখে মিষ্টিগুলো সোনালি করে ভেজে নিন। তারপর সিরায় ১০ মিনিট ডুবিয়ে নারকেলের গুড়োয় গড়িয়ে নিলেই নারকেলের বালুুশাহ তৈরি।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close