reporterঅনলাইন ডেস্ক
  ২৮ জানুয়ারি, ২০২৩

মচ মচে পাকন

সকাল কিংবা বিকেলে এক কাপ চায়ের সঙ্গে এক টুকরো পাকন চায়ের তৃপ্তি কয়েকগুণ বাড়িয়ে দেয়। আর উৎসব, পার্বণে অতিথি আপ্যায়নে পাকনের জুড়ি মেলা ভার। অসাধারণ স্বাদের চার পদের পাকন তৈরি নিয়ে আজকের আয়োজন। তৈরি করেছেন রন্ধন শিল্পী তানজিন তিপিয়া

গোলাকন

উপকরণ : ৩ বাটি ময়দা, ৩ বাটি পানি, ২ বাটি চিনি, তেল ১ টেবিল চামচ।

খামির : পানি চিনি একসঙ্গে ফুটিয়ে তাতে ময়দা ঢেলে নাড়ুন। এভাবে ২ মিনিট মৃদু আঁচে ঢেকে রাখুন। তারপর ঠান্ডা হলে ভালো করে মেখে নিন।

প্রস্তুত প্রণালি : এবার ময়দা ছিটিয়ে রুটির খামির ৬ ভাগ করুন। যথাসম্ভব পাতলা রুটি বেলে গোল কোনো বয়ামের ঢাকনার সাহায্যে রুটি কাটুন। ৩টি রুটি একটির ওপর বসিয়ে ছুরি দিয়ে ৩টি কাঁটা দিন। কাঁটা একটি অংশ মুড়িয়ে মাঝখানে পাপড়ির মতো বসিয়ে দিন। এভাবে এক একটি করে বসাতে থাকুন। মাঝারির চেয়ে কম আঁচে ডুবু তেলে লালচে সোনালি করে ভেজে ফেললেই গোলাকন তৈরি।

জিলাকন

উপকরণ : দেড় বাটি ময়দা, আধা বাটি বেসন, পানি ২ বাটি, চিনি ১ বাটি, তেল ১ টেবিল চামচ।

খামির : পানি চিনি একসঙ্গে ফুটিয়ে তাতে ময়দা ঢেলে নাড়ুন। এভাবে ২ মিনিট মৃদু আঁচে ঢেকে রাখুন। তারপর ঠান্ডা হলে ভালো করে মেখে নিন।

প্রস্তুত প্রণালি : এবার ময়দা ছিটিয়ে রুটির খামির ১৫ ভাগ করুন। এবার একটি বলকে মোটা, লম্বা কাঠির মতো করে জিলাপির মতো পেঁচাতে থাকুন এক একটি তৈরি করে মাঝারির চেয়ে কম আঁচে ডুবু তেলে লালাচে সোনালি করে ভাজলেই জিলাকন তৈরি।

ঝিনুকন

উপকরণ : ময়দা দেড় কাপ, পানি প্রয়োজনমতো, চিনি ৩ টেবিল চামচ, লবণ ১ চিমটি, তেল ৩ টেবিল চামচ, মিষ্টি জিরা ১/২ চা চামচ।

প্রস্তুত প্রণালি : সব উপকরণ একত্রে মেখে রুটির খামির তৈরি করুন। ১০ মিনিট যথাসম্ভব বড় পাতলা রুটি বেলে ওপরে তেল মেখে ময়দা ছিটিয়ে গোল রোল তৈরি করুন। তার পর ছোট ছোট পিঠার মতো কেটে হাতে চেপে চ্যাপ্টা করার পর চুলোর আঁচ মাঝারি রেখে ডুবু তেলে সোনালি করে ভাজলেই ঝিনুকন তৈরি।

কালিকন

উপকরণ : ময়দা দেড় কাপ, পানি প্রয়োজনমতো, লবণ ১ চা চামচ, তেল ৩ টেবিল চামচ, কালি জিরা ১/২ চা চামচ।

প্রস্তুত প্রণালি : সব উপকরণ একত্রে মেখে রুটির খামির তৈরি করুন। ১০মিনিট পর ৪ ভাগ করে যথাসম্ভব বড় পাতলা ৪টি রুটি বেলে উপরে তেল মেখে, ময়দা ছিটিয়ে, একটির ওপর আরেকটি দিয়ে একত্রে হালকা করে বেলুন। এবার মাঝ বরাবর কেটে ৪ ভাগ করুন। এভাবে কাটতে থাকুন। এবার মোটা অংশ থেকে চিকনের দিকে গোল রোল করে ফেলুন, কিনারায় পানি দিয়ে আঁটকে দিন যাতে খুলে না যায়। চুলার আঁচ মাঝারি থেকে কম রেখে ডুবু তেলে সোনালি করে ভাজলেই কালিকন তৈরি।

বিঃদ্রঃ- প্রত্যেকটি পিঠা বায়ুরোধী বয়ামের তলায় টিস্যু/নেপকিন/পাতলা কাপড় দিয়ে ৭-১০ দিন রাখা যাবে।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close