reporterঅনলাইন ডেস্ক
  ২৬ নভেম্বর, ২০২২

শীত বিকালের নাশতা

শীতে দিন থাকে ছোট, বিকালটাও পেরিয়ে যায় খুব অল্পতেই। স্নিগ্ধ এই সময়ে মন চায় গরম, নোনতা ও মচমচে কিছু। চিন্তার কোনো কারণ নেই, খুব কম সময়ে অল্প খরচে এসব মজাদার নাশতা তৈরি করা সম্ভব। শীত বিকালের নাশতা নিয়ে আজকের প্রথম পর্বের আয়োজন। তৈরি করেছেন রন্ধনশিল্পী তানজিন তিপিয়া

আলুনি

উপকরণ : সেদ্ধ আলু বড় ৩টি, জিরেগুঁড়া ও লবণ আধা চা চামচ করে, কাঁচামরিচ কুঁচি ২টি, ধনেপাতা কুঁচি ২ মুঠো, গরম তেল ৩ টেবিল চামচ। (১ কাপ বেসনে লবণ ও গরম মসলা গুঁড়া আধা চা চামচ করে এবং ১ কাপ পানি মিশিয়ে পাতলা মিশ্রণ বানিয়ে নিন)।

প্রস্তুত প্রণালি : সব উপকরণ একত্রে হাতে চটকে, অল্প অল্প নিয়ে বেসনের মিশ্রণে ডুবিয়ে গরম তেলে ছেড়ে বাদামি করে ভাজুন।

ডিমনি

উপকরণ : সেদ্ধ ডিম ৪টি (ছুরি দিয়ে ৪ স্লাইস করে কাটা)। (১ কাপ বেসনে লবণ, গরম মসলা গুঁড়া ও লালমরিচের গুঁড়া আধা চা চামচ করে এবং ১ কাপ পানি মিশিয়ে পাতলা মিশ্রণ বানিয়ে নিন)।

প্রস্তুত প্রণালি : কাটা ডিম বেসনের মিশ্রণে ডুবিয়ে গরম তেলে ছেড়ে বাদামি করে ভাজুন।

চিকেনি

উপকরণ : মুরগির বুকের মাংস ছোট্ট করে কাটা ১২ পিস, ভিনেগার ২ ঢাকনা, লবণ আধা চা চামচ, গ্রেট করা আদা বড় ১ টুকরো। (১ কাপ বেসনে লবণ ও গরম মসলা গুঁড়া আধা চা চামচ করে এবং ১ কাপ পানি মিশিয়ে পাতলা মিশ্রণ বানিয়ে তাতে একদম কুঁচি কুঁচি করে কাঁচামরিচ ২টি ও ধনেপাতা ২ মুঠো মিশিয়ে দিন)।

প্রস্তুত প্রণালি : সব উপকরণ একত্রে হাতে মাখিয়ে মাংস ১৫ মিনিট রাখুন। একে একে মাংসের টুকরো বেসনের মিশ্রণে ডুবিয়ে গরম তেলে ছেড়ে বাদামি করে ভাজুন।

চিংড়িনি

উপকরণ : একদম ছোট চিংড়ি মাথা ফেলা ১ বাটি, জিরেগুঁড়া ও লবণ আধা চা চামচ করে, কাঁচামরিচ কুঁচি ৩টি, ধনেপাতা কুঁচি ৩ মুঠো, ডিম ১টি, বেসন ৪ মুঠো।

প্রস্তুত প্রণালি : সব উপকরণ একত্রে হাতে চটকে নিন। হাত ভিজিয়ে অল্প অল্প নিয়ে গরম তেলে ছেড়ে বাদামি করে ভাজুন।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close