reporterঅনলাইন ডেস্ক
  ০৫ নভেম্বর, ২০২২

সুস্বাদু মোরগ পোলাও

মোরগ পোলাও সব সময় তো বিরিয়ানি হাউস অথবা রেস্তোরাঁ থেকে কিনে খান। এবার না হয় ঘরেই তৈরি করলেন। অনেকে মনে করেন, ঘরে এটি রান্না করা বেশ কঠিন। আপনি চাইলেই কিন্তু খুব সহজে ঘরে থাকা উপকরণ দিয়ে তৈরি করতে পারবেন অসাধারণ স্বাদের মোরগ পোলাও। জানাচ্ছেন অন্তরা আক্তার

উপকরণ

পোলাওয়ের চাল আধা কেজি। মোরগ/মুরগির মাংস দেড় কেজি। কাঠ, কাজু ও পেস্তা বাদাম বাটা ১ টেবিল চামচ। পেঁয়াজ কুঁচি ১ কাপ। পেঁয়াজ বাটা ২ টেবিল চামচ। আদা ও রসুন বাটা ১ টেবিল চামচ করে। গরম মসলা গুঁড়া আধা চা চামচ। তেজপাতা ২টি। টকদই ২ টেবিল চামচ। কিশমিশ ও আলু বোখারা কয়েকটি। দারুচিনি, এলাচ ও লবঙ্গ ৩-৪টি করে। জায়ফল ও জয়ত্রী বাটা ১ চা চামচ। লবণ পরিমাণমতো। ঘি ২ টেবিল চামচ। সয়াবিন তেল আধা কাপ। পানি ১ চা চামচ। গোলমরিচ গুঁড়া আধা চা চামচ। কাঁচামরিচ কয়েকটি। জিরা বাটা ১ চা চামচ। তরল দুধ ১ কাপ। ধনে ও মরিচ গুঁড়া আধা চা চামচ। গোলাপজল ও কেওড়ার জল ১ টেবিল চামচ ২৩ ও পানি ৩ কাপ।

প্রস্তুত প্রণালি

মোরগ বা মুরগির চামড়া ছাড়িয়ে হাড়সহ পছন্দমতো টুকরো করে ধুয়ে পানি ঝরিয়ে নিন। এরপর এতে সব মসলা মিশিয়ে নিন। আলু বোখারা ও টকদই দিয়ে ভালো করে মাখিয়ে কমপক্ষে ঘণ্টাখানেক মেরিনেট করে রাখুন।

অন্যদিকে পোলাওয়ের চাল ধুয়ে পানি ঝরিয়ে নিন। এরপর চুলায় প্যান বসিয়ে ঘি ও তেল গরম করে এতে পেঁয়াজ-কুঁচি দিয়ে নাড়ুন। বাদামি হয়ে গেলে পেঁয়াজের বেরেস্তাটুকু আলাদা তুলে রাখুন।

ওই তেলেই গরম মসলা ও তেজপাতার ফোঁড়ন দিয়ে মাখানো মাংস কষাতে হবে। মাংস সেদ্ধ হয়ে পানি শুকিয়ে গেলে মাংসের টুকরা তুলে রাখুন।

ওই পাত্রেই পোলাওর চাল দিয়ে ভালো করে কষাতে হবে। তারপর ৩ কাপ পানি, ১ কাপ তরল দুধ ও পরিমাণমতো লবণ দিয়ে ঢেকে দিন।

চুলার আঁচ কমিয়ে দিন। চাল ফুটে উঠলে মাঝে মাঝে নেড়ে দিয়ে মাঝারি আঁচে ঢেকে রাখুন। পোলাওর পানি শুকিয়ে এলে কিছুটা পোলাও উঠিয়ে রান্না করা মোরগের মাংসের টুকরাগুলো দিয়ে দিন।

এরপর কাঁচামরিচসহ বাকি পোলাও দিয়ে মৃদু আঁচে কিছুক্ষণ দমে রাখুন। ১০ মিনিট

পর হালকাভাবে নেড়ে দিয়ে আবার দমে

রেখে কিশমিশ, গোলাপ জল ও

কেওড়ার জল দিয়ে আরো পাঁচ মিনিট পর নামিয়ে ফেলুন।

পরিবেশনের সময় বেরেস্তা পোলাওয়ের ওপরে ছড়িয়ে পরিবেশন করুন। ব্যাস, তৈরি হয়ে গেল মজাদার মোরগ পোলাও।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close