reporterঅনলাইন ডেস্ক
  ০৩ সেপ্টেম্বর, ২০২২

নানা স্বাদের ভর্তা

আমাদের দেশে ভর্তা পছন্দ করেন না এমন মানুষের সংখ্যা খুবই কম। তা সে ভাতের সঙ্গে হোক কিংবা পিঠার সঙ্গে। দেশের প্রায় প্রতিটি ঘরেই প্রতিদিনই নানা রকমের ভর্তা করা হয় কিছু কমন ভর্তার সঙ্গে আছে কিছু এলাকাভিত্তিক বিশেষ ভর্তা। তবে অধিকাংশ ভর্তার প্রণালি প্রায় একই রকম। এমন কিছু নানা স্বাদের ভর্তা নিয়েই আজকের আয়োজন। তৈরি করেছেন রন্ধনশিল্পী তানজিন তিপিয়া

কাঁচকলার ভর্তা

উপকরণ : বড় ৪টি কাঁচকলা (সেদ্ধ করে হাতে চটকানো), বড় পেঁয়াজ কাটা ২টি, কাঁচামরিচ কুচি ২টি, ধনেপাতা কুচি ২ টেবিল চামচ, হলুদ আধা চা চামচ, লবণ ১ চা চামচ। তেল ২ টেবিল চামচ ও শেষে ১ চা চামচ সরিষার তেল।

প্রস্তুত প্রণালি : তেলে পেঁয়াজ লাল করে ভেজে সব উপকরণ একত্রে নেড়ে নিলেই কাঁচকলার ভর্তা তৈরি।

কদুর ভর্তা

উপকরণ : ১টি চিকন কদু চুলায় পুড়ে নেওয়া (খোসা ছাড়িয়ে পানি চেপে নেওয়া), পেঁয়াজ ১টি কাটা, কাঁচামরিচ কুচি ২টি, ধনেপাতা কুচি ২ মুঠো, লবণ আধা চা চামচ, চিংড়ি শুঁটকি ৬টি সেদ্ধ করা, শুকনা মরিচ ২টি পুড়ে নিয়ে হাতে চটকে নেওয়া, তেল ৫ টেবিল চামচ ও শেষে ১চা চামচ সরিষার তেল।

প্রস্তুত প্রণালি : তেলে পেঁয়াজ ভেজে শুঁটকি হালকা নেড়ে নিন। তারপর সব উপকরণ তেলে ২ মিনিটি নেড়ে নিলেই ভর্তা তৈরি।

বরবটির ভর্তা

উপকরণ : মাঝারি ১ বাটি বরবটি সেদ্ধ করে হামিদিস্তায় দুকে নেওয়া, বড় পেঁয়াজ কাটা ১টি, রসুনকুচি ৪ কোয়া, শুকনো মরিচ ২টি পুড়ে নিয়ে হাতে চটকে নেওয়া, ধনেপাতা কুচি ২ টেবিল চামচ, লবণ আধা চা চামচ, তেল ২ টেবিল চামচ ও শেষে ১ চামচ সরিষার তেল।

প্রস্তুত প্রণালি : তেলে রসুন লাল করে ভেজে সব উপকরণ একত্রে মিশিয়ে নিলেই বরবটির ভর্তা তৈরি।

ছুরিশুঁটকি ভর্তা

উপকরণ : ৪টি বড় আলু সেদ্ধ করে হাতে চটকানো, ছুরিশুঁটকি একটি (কুটে সেদ্ধ করে কাঁটা সরিয়ে নেওয়া), বড় পেঁয়াজ কাটা ২টি, কাঁচামরিচ কুচি ২টি, লাল মরিচের গুঁড়া ১ চা চামচ, হলুদ আধা চা চামচ, লবণ ১ চা চামচ। তেল ৪ টেবিল চামচ ও শেষে ১ চা চামচ সরিষার তেল।

প্রস্তুত প্রণালি : তেলে পেঁয়াজ লাল করে ভেজে মসলা আর শুঁটকি কষিয়ে সব উপকরণ একত্রে নেড়ে নিলেই ছুরিশুঁটকি ভর্তা তৈরি।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close