reporterঅনলাইন ডেস্ক
  ১১ জুন, ২০২২

বেসনের নানাপদ

বেসন এমন একটি উপকরণ যা কমণ্ডবেশি সব রান্নাঘরেই থাকে। যা কার্বোহাইড্রেট, প্রোটিন, ফাইবার এবং অন্যান্য মিনারেলে সমৃদ্ধ। রক্তচাপ, ডায়াবেটিস নিয়ন্ত্রণ, রক্তস্বল্পতা, ওজন কমানো, হৃদরোগের উন্নতি, ক্লান্তি দূর ও অ্যালার্জি প্রতিরোধে কার্যকর বেসন দিয়ে তৈরি নানা ধরনের পদ নিয়ে আজকের আয়োজন। তৈরি করেছেন রন্ধনশিল্পী তানজিন তিপিয়া

বেসনের বিস্কুট

উপকরণ : বেসন, চিনি প্রতিটি ১ কাপ করে, ময়দা, তেল আধাকাপ করে, ডিম ৩টি ও খাবার সোডা আধা চা চামচ।

প্রস্তুত প্রণালি : ডিম, চিনি বিটার/হাত দিয়ে মিক্স করুন। বাকি সব উপকরণ একত্রে মিক্স করে, ৩৫০ ফারেনহাইট প্রিহিট ওভেনে ১৮০ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রায় ৪৫-৫০ মিনিট বেক করুন। কেক ঠান্ডা করে বড় ছোট টুকরো করে কেটে ফেলুন। আবার বেক করুন ১৫-২০ মিনিটের জন্য।

বিকল্প পদ্ধতি : টিফিন ক্যারিয়ারের ভেতর কেলেন্ডারের পাতা বসিয়ে কেকের মিশ্রণটি ঢেলে, বড় ছেচপানে ক্যারিয়ারটি স্ট্যান্ড দিয়ে বসিয়ে কমপক্ষে ১ ঘণ্টা মৃদু আঁচে রাখুন। এবার কেকের কাঁটা টুকরোগুলো মৃদু আঁচে দেড় ঘণ্টা থালায় ছড়িয়ে ছেচপানে রেখে দিন। ওপরে মোটা তোয়ালে দিয়ে অবশ্যই ঢেকে দিতে হবে। বায়ুরোধী বয়ামে ১ মাস রাখা যাবে।

বেসনের আফ্লাতুন

উপকরণ : বেসন, চিনি ১ কাপ করে, সুজি ১ কাপের চেয়ে একটু কম, তেল আধাকাপ, ডিম ৩টি, বেকিং পাউডার আধা চা চামচ ও খাবার সোডা আধা চা চামচের একটু কম।

প্রস্তুত প্রণালি : সব উপকরণ একত্রে মাখিয়ে নিন, তারপর টিফিন ক্যারিয়ারের ভেতর কেলেন্ডারের পাতা বসিয়ে কেকের মিশ্রণটি ঢালুন। শেষে ১ ঘণ্টা বেক করলেই তৈরি।

বেক পদ্ধতি : ঢাকনাসহ বড় ছেচপান/ডেকচিতে একটি টেবিল স্ট্যান্ড বসিয়ে চুলোর জ্বাল বাড়িয়ে প্রিহিট করুন। কেকের পাত্রটি বসিয়ে ডেকচির ঢাকনাটি মোটা তোয়ালে দিয়ে বেঁধে দিন। আঁচ বাড়িয়ে ৫ মিনিট, তারপর মাঝারি আঁচে ২৫ মিনিট, শেষে চুলোর আঁচ একটু কমিয়ে আধা ঘণ্টা রাখুন। বাকি সব কেকও ঠিক এভাবেই বানাবেন। অবশ্যই পাত্রের ভেতর তেল মেখে কেলেন্ডারের পাতা বসিয়ে। আর ওভেনের ক্ষেত্রে ৩৫০ ফরেনহাইট প্রিহিট করে, ১৮০ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রায় ৪৫-৫০ মিনিট রাখুন।

বেসনের হালিম

উপকরণ : রান্না করা মসুর ডাল আধা কাপ, বেসন আধা কাপ, একটি মাঝারি বাটি গরুর মাংস ছোট ছোট করে কাঁটা (লবণ দিয়ে সেদ্ধ করা) পেঁয়াজ কাঁটা ১টি, রসুন ৪ কোয়া কুঁচি, কাঁচামরিচ কুঁচি ৪টি, ধনেপাতা কুঁচি ২ মুঠো, সয়াবিন তেল ১২ টেবিল চামচ, জিরেগুঁড়ো আধা চা চামচ, ধনেগুঁড়ো ১ টেবিল চামচ, লালমরিচের গুঁড়ো ও হলুদ ১ চা চামচ করে, পানি ৪ কাপ ও লবণ ১ চা চামচ।

প্রস্তুত প্রণালি : তেলে পেঁয়াজ বেরেস্তা করে ও রসুন ভেজে সব উপকরণ একত্রে কষিয়ে পানি, ডাল ও মাংস দিয়ে নাড়ুন। হালকা ঘন হয়ে এলেই হালিম তৈরি।

সেনের চাট

উপকরণ : বেসন ১০ টেবিল চামচ, পানি প্রায় ২ কাপ, লবণ ১ চিমটি ও দইয়ের মিশ্রণ।

প্রস্তুত প্রণালি : সব উপকরণ একত্রে মিশিয়ে পাতলা মিশ্রণ তৈরি করুন। চুলার আঁচ মাঝারি রেখে ডুবু তেলে ছোট ছোট পুয়া ভুনে নিন। বড়াগুলো পানিতে ২-৩ মিনিট ডুবিয়ে রেখে পানি ঝড়িয়ে ফেলুন।

দইয়ের মিশ্রণ : টকদই আধা কাপ, লবণ আধা চা চামচ, জিরেগুঁড়ো আধা চা চামচ, চিনি ১ টেবিল চামচ, পেঁয়াজ কুঁচি ১টি, ধনেপাতা কুঁচি ২ মুঠো, কুঁচি করা কাঁচামরিচ ২টি। শেষে বড়ার ওপর দইয়ের মিশ্রণটি ঢেলে দিলেই সেনের চাট তৈরি।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close