reporterঅনলাইন ডেস্ক
  ০৫ মার্চ, ২০২২

অতিথি আপ্যায়নে দুরুস

অতিথি আপ্যায়নে আমরা সবাই চাই এমন কিছু আইটেম থাকুক যা সত্যিই উপভোগ্য। এ অবস্থায় পদ হওয়া উচিত যা সবার কাছেই কমবেশি প্রিয়। যেমন ভাতের সঙ্গে দুরুস। বলতে গেলে এই একটি খাবারই অতিথির চোখ ধাঁধিয়ে দিতে পারে। আর ঘরোয়া উপকরণে রান্না হলে তো কথাই নেই। এমন একটি ঐতিহ্যবাহী রান্না নিয়েই আজকের আয়োজন। তৈরি করেছেন রন্ধনশিল্পী তানজিন তিপিয়া

দুরুস পোলাও

উপকরণ : এক কেজি ওজনের মুরগি (ডুবু তেলে লাল করে ভুনা) একটি, বড় পেঁয়াজ কাটা দুটি, রসুন কোয়া কুঁচি দুটি, টমেটো কুঁচি দুটি, কাঁচামরিচ গোটা পাঁচটি, ধনেপাতা কুঁচি দুমুঠো, তেল ১৫ টেবিল চামচ, লাল মরিচের গুঁড়ো ৩ চা চামচ, হলুদ ১/২ চা চামচ, পানি দেড় লিটার, লবণ ১ চা চামচ।

প্রস্তুত প্রণালি : প্রথমে তেলে পেঁয়াজ ভেজে সব উপকরণ একত্রে কষিয়ে নিন। তারপর পানি দিয়ে মুরগি বসিয়ে দুই পিঠ ১৫ মিনিট করে সেদ্ধ করুন, ঝোল শুকিয়ে মাখা মাখা হয়ে এলেই দুরুস তৈরি।

পোলাও : পোলাওয়ের চাল এক কেজি, তেল ১২ টেবিল চামচ। গোলাপজল এক টেবিল চামচ, লবণ এক চা চামচ, তেজপাতা দুটি, পানি মধ্যমা আঙুলির প্রথম দাগ পর্যন্ত। একত্রে ডেকচিতে ফুটে আসার পর ২০-২৫ মিানট মৃদু আঁচে দম করলেই পোলাও তৈরি।

বি. দ্র. : মুরগি ডুবু তেলে ভুনার আগে অবশ্যই পানি ভালোভাবে ঝরিয়ে নেবেন। অথবা পরিষ্কার কাপড় দিয়ে মুছে নেবেন। এতে মুরগি তেলে দেওয়ার সময় অনেক বেশি তেল ছিটকে পড়বে না। এ ছাড়া মাংসের ভুনো রংও খুব সুন্দর আসে। এই ভুনো মুরগি ডিপে রাখতে পারবেন এক মাস।

খিচুড়ি দুরুস

উপকরণ : এক কেজি ওজনের মুরগি (ডুবু তেলে লাল করে ভুনা) একটি, বড় পেঁয়াজ কাটা দুটি, রসুন কোয়া কুঁচি দুটি, টকদই এক কাপ, কাঁচামরিচ গোটা ৫টি, ধনেপাতা কুচি দুমুঠো, তেল ১৫ টেবিল চামচ, লাল মরিচ ও ধনে গুঁড়ো ৩ চা চামচ করে, হলুদ ১/২ চা চামচ, পানি দেড় লিটার, লবণ ১ চা চামচ।

প্রস্তুত প্রণালি : তেলে পেঁয়াজ ভেজে সব উপকরণ একত্রে কষিয়ে নিন। তারপর পানি দিয়ে মুরগি বসিয়ে ২ পিঠ ১৫ মিনিট করে সেদ্ধ করুন, ঝোল কমে এলেই খিচুড়ি দুরুস তৈরি।

খিচুড়ি : নাজিরসাই চাল ৩ গ্লাস, মসুর ডাল ১ গ্লাস, তেল ১২ টেবিল চামচ, লবণ দেড় চা চামচ, তেজপাতা ২টি, পানি মধ্যমা আঙুলির প্রথম দাগ পর্যন্ত। একত্রে ডেকচিতে ফুটে আসার পর ২০-২৫ মিনিট মৃদু আঁচে দম করলেই খিচুড়ি তৈরি।

দুরুস কোরমা

উপকরণ : দেড় কেজি ওজনের মুরগি (ডুবু তেলে লাল করে ভুনা) ১টি, তরল দুধ আধা লিটার/পাউডার দুধ টেবিল চামচ, গ্রেট করা বড় পেঁয়াজ ১টি, রসুন ৩ কোয়া, কাঁচামরিচ গোটা ৫টি, ধনেপাতা কুচি ২ মুঠো, তেল ১৫ টেবিল চামচ, গরম মসলা ও ধনেগুঁড়ো ১ চা চামচ করে, হলুদ আধা চা চামচ, পানি দেড় লিটার, লবণ ১ চা চামচ।

প্রস্তুত প্রণালি : তেলে পেঁয়াজ ভেজে সব উপকরণ একত্রে কষিয়ে নিন। তারপর পানি দিয়ে মুরগি বসিয়ে ২ পিঠ ১৫ মিনিট করে সেদ্ধ করুন, ঝোল ঘন হলেই দুরুস কোরমা তৈরি।

তেলা দুরুস

উপকরণ : ১ কেজি ওজনের মুরগি ১টি, ভিনেগার ২ ঢাকনা, লবণ ও গোলমরিচের গুঁড়ো ১ চা চামচ করে, গ্রেট করা রসুন কোয়া ৩টি, আদা ১ টুকরো।

প্রস্তুত প্রণালি : সব উপকরণ একত্রে মাখিয়ে ২৪ ঘণ্টা ফ্রিজে রেখে দিন, তারপর মুরগি মুছে শুকনো করে ডুবু তেলে ভুনুন।

তেলা মসল্লা : ১০ টেবিল চামচ তেলে বড় ২টো পেঁয়াজ ভেজে নিন। তারপর অল্প পানি দিয়ে ২ চা চামচ করে লাল মরিচ ও ধনেগুঁড়ো, আধা চা চামচ করে হলুদ ও লবণ, বেসন ২ টেবিল চামচ ২ মিনিট ধরে একত্রে কষিয়ে নিন। ১ কাপ পানিসহ ফুটিতে দুরুস দিয়ে নেড়ে নিলেই তেলা দুরুস তৈরি।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close