reporterঅনলাইন ডেস্ক
  ২৬ ফেব্রুয়ারি, ২০২২

নফল রোজায় ইফতার

শবেমেরাজ ইসলাম ধর্মাবলম্বীদের জন্য বহু গুরুত্বপূর্ণ একটি ইবাদাতের রাত। যে রাতে বিশ্বনবী হজরত মোহাম্মদ মোস্তফা (সা.) ৭ আসমান সফর করেছিলেন। পবিত্র এই দিন কাটানো হয় জিকির, কোরআন তেলাওয়াত, নফল ইবাদত এবং রোজা রেখে। সেই নফল রোজায় ইফতারের তালিকা নিয়েই আজকের আয়োজন। তৈরি করেছেন রন্ধনশিল্পী তানজিন তিপিয়া

চনাভুনো

উপকরণ : সেদ্ধ করা চনাবুট ১ বাটি, টমেটো কুচি ১টি বড়, ২টি পেঁয়াজ কাটা, তেল ৫ টেবিল চামচ, হলুদ আধা চা চামচ, কাঁচামরিচ গোটা ৩টি, লবণ ১ চা চামচ, ধনেপাতা কুচি ১ মুঠো, পানি ১ কাপ।

প্রস্তুত প্রণালি : তেলে পেঁয়াজ ভেজে সব উপকরণ একত্রে দিয়ে নেড়ে-চেড়ে দিন, বেস ১০ মিনিট পর পানি শুকিয়ে এলেই চনাবুট তৈরি।

পুরে ডাল

উপকরণ : চালের গুঁড়ো ৮ টেবিল চামচ, পানি ২ কাপ, লবণ আধা চা চামচ, ডালের পুর।

প্রস্তুত প্রণালি : পানি ও লবণ ফুটিয়ে নিন। ফুটন্ত পানিতে চালের গুঁড়ো মিশিয়ে ২ মিনিট মৃদু আঁচে দমে রাখুন। তারপর আটার সাহায্যে হাতে ভালোভাবে মলে নিন। শেষে রুটি বেলে ডালের পুর ভরে ডুবু তেলে সোনালি করে ভেজে নিলেই পুরে ডাল তৈরি।

ডালের পুর : ২ টেবিল চামচ গরম তেলে ১টি পেঁয়াজ কাটা দিয়ে ভাজুন, আধা চা চামচ হলুদ এবং ১ চা চামচ লবণ, কাঁচামরিচ কুচি ৫টি, মসুর ডাল সেদ্ধ ২ কাপ, একত্রে ২ মিনিট নেড়ে নিলেই পুর তৈরি।

আলুসাপটা

উপকরণ : আটা ১১ টেবিল চামচ, পানি ২ কাপ, লবণ আধা চা চামচ, ডিম ২টি, আলুর পুর।

প্রস্তুত প্রণালি : সব উপকরণ একত্রে মিশিয়ে পাতলা মিশ্রণ তৈরি করুন। চুলার আঁচ মৃদু থেকে একটু বেশি রাখবেন। গরম কড়াইয়ে কাপড় দিয়ে তেল মাখিয়ে বড় ২ চামচ মিশ্রণ দিয়ে, গোল করে ছড়িয়ে দিন, রুটির উপরি ভাগ শুকিয়ে এলে একপাশ লম্বা করে পুর দিয়ে রুটি মুড়ে নিলেই আলুসাপটা তৈরি।

আলুর পুর : ২ টেবিল চামচ গরম তেলে ১টি পেঁয়াজ কাটা দিয়ে ভাজুন, আধা চা চামচ হলুদ এবং ১ চা চামচ লবণ, কাঁচামরিচ কুচি ৩টি, বড় ২টি আলু সেদ্ধ হাতে চটকানো, ধনেপাতা কুচি ১ মুঠো দিয়ে একত্রে নেড়ে নিলেই পুর তৈরি।

চালের পুয়া

উপকরণ : নতুন সেদ্ধ চালের গুঁড়ো ১ কাপ, চিনি ১ কাপ, দেড় কাপ পানি, লবণ আধা চা চামচ।

প্রস্তুত প্রণালি : পানি চিনি ও লবণ ফুটিয়ে নিন। ফুটন্ত পানিতে চালের গুঁড়ো মিশিয়ে ২ মিনিট মৃদু আঁচে দমে রাখুন। হালকা ঠাণ্ডা হলে হাতে পানি লাগিয়ে ভালোভাবে মলে, গোল, চ্যাপ্টা আকার দিয়ে ডুবু তেলে সোনালি করে ভেজে নিলেই চালের পুয়া তৈরি।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close