reporterঅনলাইন ডেস্ক
  ১৫ জানুয়ারি, ২০২২

নানা স্বাদের হালুয়া

হালুয়া আরব থেকে আসা একটি মিষ্টান্ন। আরবিতে যাকে বলা হয় ‘হালায়া’ যার অর্থ মিষ্টি। বাঙালি খাদ্য তালিকায় এটি একটি অন্যতম অনুষঙ্গ। এমন কিছু পছন্দের হালুয়া নিয়ে আজকের আয়োজন। তৈরি করেছেন রন্ধনশিল্পী তানজিন তিপিয়া

চনার ঘিয়াল হালুয়া

উপকরণ : চনার ডাল ২৫০ গ্রাম (সেদ্ধ করে, ব্লেন্ডারে অল্প পানি দিয়ে পিষে নেওয়া), চিনি দেড় কাপ, গুঁড়ো দুধ ২ কাপ, তেজপাতা ২টি, ডালডা ঘি/ঘি ৬ টেবিল চামচ।

প্রস্তুত প্রণালি : ঘি গরম করে, দুধ বাদে সব উপকরণ একত্রে দিয়ে নাড়তে থাকুন। হালকা শুকিয়ে এলে দুধ দিয়ে নাড়ুন। দলা পাকিয়ে এলেই ঘি মাখা থালাতে ঢেলে নিন। হাতে ঘি লাগিয়ে হালুয়া চ্যাপ্টা করে বসিয়ে দিন। একদম ঠান্ডা হলে নিজের মতো করে কাটুন।

নারকেলের টুকরি হালুয়া

উপকরণ : নারকেল কোরানো ১টি (ব্লেন্ডারে অল্প পানি দিয়ে পিষে নেওয়া), চিনি ২ কাপ, গুঁড়ো দুধ ১ কাপ (লাগলে)।

প্রস্তুত প্রণালি : সব উপকরণ একত্রে দিয়ে নাড়তে থাকুন। হালকা শুকিয়ে এলে যদি দলা না পাকায় তবে দুধ দিয়ে নাড়ুন। দলা পাকিয়ে এলেই ঘি মাখা থালাতে ঢেলে নিন। হাতে ঘি লাগিয়ে হালুয়া চ্যাপ্টা করে বসিয়ে দিন। একদম ঠান্ডা হলে নিজের পছন্দমতো

কাটুন।

গাজরের জর্দা হালুয়া

উপকরণ : গাজর বড় আকারের ৪টি গ্রেট করা, চিনি ২ কাপ, ঘি ও তেল ৪ টেবিল চামচ করে, এলাচ, তেজপাতা, লবঙ্গ, দারচিনি ১টি করে, ভাজা বাদাম আধা কাপ ।

প্রস্তুত প্রণালি : ঘি, তেল গরম করে গাজর ও চিনি দিয়ে নাড়ুন, দেখবেন পানি বেরিয়ে আসছে। শুকিয়ে এলে ভালোভাবে নাড়ুন। গরম ঠান্ডা দুভাবেই খেতে পারবেন।

সুজির সাদা হালুয়া

উপকরণ : সুজি দেড় কাপ, চিনি ২ কাপ, তেজপাতা ১ টি, লবণ ১ চিমটি, একই কাপের ৩ কাপ পানি, লবণ ২ চিমটি।

প্রস্তুত প্রণালি : অন্তত ২ মিনিট ধরে সুজি ভেজে নিন। তারপর বাকি সব উপকরণ দিয়ে সুজি রান্না করে নিন। শুকিয়ে দলা পাকিয়ে এলে তেল বা ঘি মাখা থালায় ঢেলে বসিয়ে দিন। শেষে ঠান্ডা হলে কাটুন। গরম ঠান্ডা দুভাবেই খেতে পারবেন।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close