রন্ধনশিল্পী তানজিন তিপিয়া

  ১১ সেপ্টেম্বর, ২০২১

নানা স্বাদের খিচুড়ি

খিচুড়ি কার্বোহাইড্রেটের বড় উৎস, যা দেহে শক্তির জোগান দেয়। অপরদিকে হজম ক্রিয়ায় সহায়তা করে, সেসঙ্গে হৃৎপিণ্ড রাখে সুস্থ। ডায়াবেটিস রোগীরাও খেতে পারবেন কিন্তু পরিমিত। তবে খিচুড়ি খেলে ওজন বাড়ে- এ দায়ভারটুকু সম্পূর্ণ আপনার। কারণ দেখতে হবে আপনি কী পরিমাণ খাচ্ছেন। বেশি খেলে তো বাড়বেই। তাই দিনে ছোট এক বাটির বেশি নয়। নানা স্বাদের খিচুড়ি নিয়ে আজকের আয়োজন। তৈরি করেছেন

নারকেলি মোরগ খিচুড়ি

খিচুড়ি : আতপ চাল আধা কেজি, মসুর ডাল ২৫০ গ্রাম, হলুদ গুঁড়া ৩ চিমটি, লবণ ১ চা চামচ, তেল ২ টেবিল চামচ, পানি মধ্যমা আঙুলের প্রথম দাগের একটু বেশি দিয়ে ভাত রেঁধে নিন।

নারকেলি মোরগ : ৮ টেবিল চামচ গরম তেলে পেঁয়াজ বড় ১টি, রসুন ৩ কোয়া কুচি ভুনে, মুরগির বুকের মাংস ৪ টুকরা করে কাটা, হলুদ গুঁড়া ও ধনে গুঁড়া আধা চা চামচ করে, নারিকেল কোরানো ২ মুঠো, কাঁচামরিচ ১০টি, লবণ ১ চা চামচ, ২ কাপ পানি দিয়ে একদম শুকনো করে রেঁধে ফেলুন।

প্রস্তুত প্রণালি : বাসনের এক পাশে খিচুড়ি অপর পাশে শুকনো মাংস সাজিয়ে অথবা খিচুড়ির সঙ্গে মাংস মেখে নিলেই আপনার ভিন্ন স্বাদের নারকেলি মোরগ খিচুড়ি তৈরি।

 

ভুনা খিচুড়ি

উপকরণ : চিনিগুড়া চাল ১ পট, লবণ ১ চা চামচ, গরম করা তেল ৬ টেবিল চামচ, তেজপাতা ৪টি, পানি মধ্যমা আঙুলের প্রথম দাগ পর্যন্ত।

সারা রাত ভেজানো আধা কাপ চনার ডাল সেদ্ধ করে নিন। মুগডাল ও মসুর ডাল ১ কাপ একত্রে ১৫ মিনিট সেদ্ধ করুন। সবকটি ডালের পানি ঝরিয়ে ছোট ডেকচিতে ১০ টেবিল চামচ তেল গরম করে পেঁয়াজ কুচি বড় একটি ভুনা, ডালগুলো ভুনা করে নিন। এবার সব উপকরণ একত্রে দিয়ে পানি ফুটে এলে একেবারে মৃদু আঁচে রেখে ৩০ মিনিট অপেক্ষা করলেই ভুনা খিচুড়ি তৈরি।

 

বাহারি খিচুড়ি

উপকরণ : চিনিগুড়া চাল ২ কাপ, মসুর ডাল আধা কাপ, লবণ ১ চা চামচ, তেল ৬ টেবিল চামচ, হলুদ গুঁড়া ২ চিমটি, গাজর, কাঁকরোল, মিষ্টিকুমড়া ও আলু পাতলা করে কাটা প্রতিটি ছয় টুকরা করে, কাঁচামরিচ ৫টি।

প্রস্তুত প্রণালি : সব উপকরণ একত্রে ছোট ডেকচিতে নিয়ে মধ্যমা আঙুলি সোজা করে রেখে প্রথম দাগ পর্যন্ত পানি দিয়ে চুলোয় বসিয়ে ৩০ মিনিট মৃদু আঁচে রাখলেই বাহারি খিচুড়ি তৈরি।

 

শুঁটকির খিচুড়ি

উপকরণ : আতপ চাল ২ কাপ, মসুর ডাল ১ কাপ, সরিষার তেল ৬ টেবিল চামচ, হলুদ গুঁড়া ৪ চিমটি, ছুরি শুঁটকি ৮ টুকরা (সেদ্ধ করে কাটা ছড়ানো), লবণ ১ চা চামচ।

প্রস্তুত প্রণালি : তেলে শুঁটকি হালকা ভুনা করে সব উপকরণ একত্রে দিয়ে ভাতের পানি ফুটে এলে ২০ মিনিট মৃদু আঁচে দমে দিলেই শুঁটকির খিচুড়ি তৈরি।

 

 

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close