তানজিন তিপিয়া

  ৩১ জুলাই, ২০২১

বিরিয়ানির নানান পদ

কিছুদিন আগে শেষ হলো কোরবানি ঈদ। মানুষের ঘরে ঘরে এখনো রয়েছে পর্যাপ্ত মাংস, যা দিয়ে অনায়াসে তৈরি করা যায় নানান পদের বিরিয়ানি। এখন না খেলে কখন তাহলে? বৃষ্টিমুখর দিনে রসনাতৃপ্ত করতে আজকের আয়োজনে রইল বিরিয়ানির নানান পদ। তৈরি করেছেন রন্ধনশিল্পী

হাড়ান্নি

হাড় রান্না : কাঁটা হাড়যুক্ত মাংস ৩ বাটি, গ্রেট করা পেঁয়াজ একটি, রসুন কোয়া একটি, কাঁচামরিচ সাতটি, পানি দুই লিটার, লবণ এক চা চামচ। সব উপকরণ একত্রে টানা ৫ণ্ড৬ ঘণ্টা সেদ্ধ করুন।

ভাত : আতপ চাল এক কেজি, গরম মসলা গুঁড়ো এক চা চামচ, তেল ১২ টেবিল চামচ। গোলাপজল এক টেবিল চামচ, লবণ এক চা চামচ, হাড়ের ঝোলসহ পানি মধ্যমা আঙুলির প্রথম দাগ পর্যন্ত।

প্রস্তুত প্রণালি : তেল গরম করে সব উপকরণ একত্রে দিয়ে ৩০ মিনিট দমে রাখলেই হাড়ান্নি তৈরি।

মাখান্নি

উপকরণ : চর্বিযুক্ত মাংস বড় দুই বাটি, পেঁয়াজ একটি, রসুন একটি, আদা বড় এক টুকরো, টমেটো চারটি একত্রে ব্লেন্ডারে পিষা, কাঁচামরিচ গোটা ৮টি, সয়াবিন তেল আধা লিটারের অর্ধেক, লবণ এক মুঠো। বড় ডেকচিতে নিয়ে পর্যাপ্ত পানি দিয়ে মাংস রান্না করে ঝোল শুকিয়ে ফেলুন।

ভাত : সুগন্ধি চাল দেড় কেজি, গুঁড়ো দুধ এক কাপ, পানি মধ্যমা আঙুলির প্রথম দাগ, রান্না মাংস একত্রে দিয়ে ফুটিয়ে নিন।

প্রস্তুত প্রণালি : আঁচ কমিয়ে ৩০ মিনিট দম দিলেই মাখান্নি তৈরি।

সুগন্ধান্নি

মাংস রান্না : সেদ্ধ করা খাসি/গরু/মহিষ/ভেড়ার মাংস বড় এক বাটি, আদা, রসুন বাটা দুই টেবিল চামচ, গরম মসলা গুঁড়ো, জাফরান, জিরাগুঁড়ো, লবণ, চিনি ও কালো গোলমরিচ গুঁড়ো প্রতিটি এক চা চামচ করে, গুঁড়ো দুধ এক কাপ, সব উপকরণ মাখিয়ে ১০ মিনিট রাখুন, এক কাপ তেল গরম করে মাংস কষান। ১০ মিনিটি মৃদু আঁচে রাখুন।

ভাত রান্না : ১২ টেবিল চামচ তেল গরম করে দুটি করে এলাচ, তেজপাতা, লবঙ্গ, দারুচিনি, দেড় লিটার পানি দিয়ে এক কাপ গুঁড়ো দুধ মিশিয়ে এক কেজি চিনিগুড়া চাল, এক টেবিল চামচ গোলাপজল, এক টেবিল চামচ লবণ দিয়ে ভাত রাঁধুন।

পরিবেশন পদ্ধতি : তেলে সেদ্ধ করা ১০ টুকরো আলু লাল করে ভেজে ফেলুন। ভাতের সঙ্গে মাংস, আলু, ৪ টেবিল চামচ ঘি একটি কাঠির সাহায্যে মিক্স করলেই অসাধারণ স্বাদের সাদাআন্নি তৈরি।

আলুন্নি

উপকরণ : সেদ্ধ মাংস এক বাটি, সেদ্ধ চাল ১/২ কেজি, পাতলা করে কাটা আলু বড় দুটি, ধনেগুঁড়ো এক টেবিল চামচ, হলুদগুঁড়ো এক চা চামচ, গরম মসলা গুঁড়ো এক চা চামচ, তেল ১২ টেবিল চামচ, একটি পেঁয়াজ, ৫ কোয়া রসুন কাটা। গোলাপজল এক টেবিল চামচ, তরল দুধ এক লিটার, মটরশুটি সেদ্ধ ২ মুঠো, কাঁচামরিচ ৮টি, লবণ এক টেবিল চামচ, পানি মধ্যমা আঙুলির প্রথম দাগ পর্যন্ত।

প্রস্তুত প্রণালি : তেল গরম করে পেঁয়াজ, রসুন ভেজে শুকনো মসলায় মাংস কষিয়ে সব উপকরণ একত্রে দিয়ে ৩০ মিনিট দমে রাখুন।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close