তানজিন তিপিয়া।

  ১৯ জুন, ২০২১

বিয়ের ঘরোয়া রান্না

বিয়ে মানে নানা পদের খাবার। যার আয়োজন হতো বেশ জাঁকজমকপূর্ণ। তবে কিছুদিন ধরে আয়োজকরা তৈরি খাবারের দিকেই প্রবলভাবে ঝোঁকে ছিলেন। কিন্তু করোনা যেন সেই যুগের ইতি টেনেছে। এখন বিয়ে চলছে ঘরোয়া রান্নার স্বাদে বেশ সাদামাটা ধাঁচের। ঘরেই গায়েহলুদের কিছু কম সময়ের, সহজ রান্না নিয়েই আজকের প্রথম পর্বের আয়োজন। তৈরি করেছেন -রন্ধনশিল্পী

মুরগির সাদা আখনি

উপকরণ : মুরগি কাটা দুটি, চিকন আতপ চাল দুই কেজি, আলু পাতলা চাক করে কাটা এক কেজি, গ্রেট করা পেঁয়াজ দুটি, রসুন কোয়া আটটি, আদা গ্রেট করা বড় এক টুকরো, কাঁচামরিচ ২০টি, পানি মধ্যমা আঙুলির প্রথম দাগ পর্যন্ত, লবণ চার চা চামচ, গোলাপজল দুই টেবিল চামচ, গুঁড়ো দুধ আট টেবিল চামচ (এক গ্লাস পানিতে মেশানো), ধনেগুঁড়ো দুই টেবিল চামচ, এলাচ, দারচিনি, তেজপাতা, লবঙ্গ চারটি করে, জায়ফল গ্রেট করা এক চা চামচ, জয়ত্রি আধা চা চামচ, গোলমরিচ থেঁতো করা এক দুটি, তেল এক লিটার, কিশমিশ দুই মুঠো।

প্রস্তুত প্রণালি : বড় ছেচপানে তেল গরম করে চাল বাদে সব উপকরণ একত্রে দিয়ে মাংস কষিয়ে নিন। তারপর চাল ও পানি দিন। পানি ফুটতে শুরু করলে মৃদু আচে ভাত দমে দিন। ৩০ মিনিটের অপেক্ষা শেষ হলেই মুরগির সাদা আখনি তৈরি।

বাদামি ফিরনি

উপকরণ : চালের গুঁড়ো দুই কাপ, পানি তিন লিটার, গুঁড়ো দুধ চার কাপ, চিনি দেড় কাপ, নারকেল কোরানো গোটা একটি, গুড় বড় এক চাক গ্রেট করা, কিশমিশ, বাদাম, খোরমা আধা কাপ করে, গোলাপজল দুই টেবিল চামচ, লবণ আধা চা চামচ।

প্রস্তুত প্রণালি : সব উপকরণ একত্রে বড় ডেকচিতে মিশিয়ে ২০ মিনিট নাড়াচাড়া করলেই তৈরি।

ডিম গোলক

উপকরণ : মুরগির বুকের আট পিস মাংস ব্লেন্ডারেপিষা, রসুন কোয়া দুটি ও আদা এক টুকরো গ্রেট করা, সেদ্ধ চনার ডাল বাটা তিন কাপ, জিরে গুঁড়ো ও গরম মসলা পাউডার আধা চা চামচ করে, লবণ দেড় চা চামচ, ডিম দুটি, সেদ্ধ ডিম আটটি।

প্রস্তুত প্রণালি : সব উপকরণ হাতে একত্রে মাখিয়ে নিন। তারপর আট ভাগ করে সেদ্ধ ডিমে মুড়িয়ে ডুবু তেলে কালচে করে ভাজলেই ডিম গোলক তৈরি।

কোরকোলি

উপকরণ : মুরগির মাংস কাটা ২৪ পিস, কাটা পেঁয়াজ তিনটি, রসুন কোয়া দুটি ও আদা এক টুকরো কুচি, কাঁচামরিচ কুচি ছয়টি, ধনেপাতা কুচি দুই মুঠো, সয়াবিন তেল এক ছয় টেবিল চামচ, জিরে গুঁড়ো ও হলুদ এক চা চামচ করে, ধনে গুঁড়ো ও গরম মসলা গুঁড়ো এক চা চামচ করে, নারকেল ব্লেন্ডারে পিষা একটির অর্ধেক, পাউডার দুধ এক পাঁচ টেবিল চামচ, পানি দেড় লিটার, লবণ দুই চা চামচ।

প্রস্তুত প্রণালি : তেলে পেঁয়াজ, রসুন

ভেজে সব উপকরণ একত্রে কষিয়ে পানি দিয়ে মাংস বসিয়ে দিন। ঝোল শুকিয়ে মাখামাখা হয়ে এলে কাঁচামরিচ ও ধনেপাতা কুচি

দিয়ে নাড়লেই আপনার পছন্দের কোরকোলি তৈরি।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close