তানজিন তিপিয়া

  ১৬ জানুয়ারি, ২০২১

নানা স্বাদের চিতই

চিতই

উপকরণ : চালের গুঁড়ো ২ কাপ, পানি ৩ কাপের কম, খাবার সোডা আধা চা চামচ, লবণ ১ চা চামচ।

প্রস্তুত প্রণালি : চালের গুঁড়োতে পানি আস্তে আস্তে দিন, যাতে বেশি পাতলা না হয়। শেষে পাতলা মিশ্রণটি এভাবেই ২০-৩০ মিনিট রেখে দিন। চুলার আঁচ মাঝারি থেকে একটু বেশি রাখবেন। এবার পিঠা তৈরির গরম ডাইজে মিশ্রণ দিয়ে ৩ মিনিট ঢাকনা দিয়ে রাখলেই নারিকেলি চিতই তৈরি।

বি:দ্র: পিঠার ডাইজ/তাবা না থাকলে ননস্টিক প্যানে তৈরি করতে পারবেন। অথবা এমন কড়াই নিন যেটাতে সব সময় ভাজার কাজ হয়। আর অবশ্যই কড়াই উল্টো করে চুলার আঁচ বাড়িয়ে ২ মিনিট পোড়াবেন। এতে পিঠার তলা না লেগে, এবং সহজেই উঠে যাবে। তবে তেল মাখাতে হবে।

সর চিতই

উপকরণ : চালের গুঁড়ো ২ কাপ, পানি ৩ কাপের কম, খাবার সোডা আধা চা চামচ, লবণ ১ চা চামচ, ডিম ২টি।

প্রস্তুত প্রণালি : চালের গুঁড়োতে পানি আস্তে আস্তে দিন, যাতে বেশি পাতলা না হয়। পাতলা মিশ্রণটি এভাবেই ২০-৩০ মিনিট রাখুন। সঙ্গে ডিম মিশিয়ে দিন। চুলার আঁচ মাঝারি থেকে একটু বেশি রাখবেন। এবার পিঠা তৈরির গরম ডাইজে মিশ্রণ দিয়ে ২ মিনিট ঢেকে রাখুন। এভাবেই একে একে তৈরি করে দুধের সরে ডুবিয়ে দিলেই সর চিতই তৈরি।

সর তৈরি : ১ লিটার পানিতে ৩ কাপ গুঁড়ো দুধ ও ৬ টেবিল চামচ চিনি দিয়ে সেদ্ধ করলেই সর তৈরি হবে।

নারিকেলি চিতই

উপকরণ : চালের গুঁড়ো ২ কাপ, পানি ৩ কাপের কম, খাবার সোডা আধা চা চামচ, নারিকেল টুকরো করে কাটা ১ কাপ, লবণ ১ চা চামচ।

প্রস্তুত প্রণালি : চালের গুঁড়োতে পানি আস্তে আস্তে দিন, যাতে বেশি পাতলা না হয়। পাতলা মিশ্রণটিই ২০-৩০ মিনিট রাখুন, তারপর নারিকেল দিন। চুলার আঁচ মাঝারি থেকে একটু বেশি রাখবেন। এবার পিঠা তৈরির গরম ডাইজে মিশ্রণ দিয়ে ৩ মিনিট ঢেকে রাখলেই নারিকেলি চিতই তৈরি।

সেমাই চিতই

উপকরণ : চালের গুঁড়ো ২ কাপ, পানি ৩ কাপের কম, খাবার সোডা আধা চা চামচ, লবণ ১ চা চামচ।

প্রস্তুত প্রণালি : চালের গুঁড়োতে পানি আস্তে আস্তে দিন, যাতে বেশি পাতলা না হয়। পাতলা মিশ্রণটি এভাবেই ২০-৩০ মিনিট রাখুন। চুলার আঁচ মাঝারি থেকে একটু বেশি রাখবেন। এবার পিঠা তৈরির গরম ডাইজে মিশ্রণ দিয়ে ৩ মিনিট ঢেকে রেখে একে একে সবকটা পিঠা তৈরি নিন। চিতই ঠান্ডা করে ছুরি দিয়ে চৌকোনা করে কেটে ফুটন্ত দুধে ঢেলে ৩ মিনিট নেড়ে নিলেই সেমাই চিতই তৈরি।

দুধ তৈরি : ১ লিটার তরল দুধে একটি করে এলাচ, তেজপাতা, লবঙ্গ, দারুচিনি ও ৬ টেবিল চামচ চিনি দিয়ে সেদ্ধ হলেই দুধ তৈরি।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close