অনলাইন ডেস্ক
  ২৭ নভেম্বর, ২০২০

শীতের পুষ্টিকর সবজি

তানজিন তিপিয়া

পুঁই রুই

উপকরণ : পুঁইশাক ১ বান্ডিল কুচি করে কাটা, রুই মাছ ৪ টুকরো (অল্প লবণ মেখে সরিষার তেলে বাদামি করে ভাজা), পেঁয়াজ ১টি ও রসুন কুচি ২টি, কাঁচামরিচ ৫টি, ধনেপাতা কুচি ২ মুঠো, সরিষার তেল ৩ টেবিল চামচ, হলুদ ১/২ চা চামচ, পানি ৪ মুঠো, লবণ আধা চা চামচ।

------
প্রস্তুত প্রণালি : তেলে পেঁয়াজ, রসুন ভেজে সব উপকরণ একত্রে দিয়ে শাক শুকিয়ে এলেই ভাজা মাছ দিয়ে ২ মিনিট নেড়ে নিলেই খেতে অপূর্ব পুঁইশাকে রুই ভাজা তৈরি।

বি:দ্র: ভিটামিন বিসিএসহ প্রচুর পরিমাণে ক্যালসিয়াম এবং আয়রনে সমৃদ্ধ। যা নানাবিদ রোগ প্রতিরোধে সাহায্য করে। অন্যদিকে ত্বকের সৌন্দর্য বৃদ্ধি করে।

 

মুলার ফুল

উপকরণ : বড় মুলা ১টি কাটা, ফুলকপির ফুল ১০টি, মসুর ডাল ২ চা চামচ, রসুন কুচি ২টি, কাঁচা মরিচ গোটা ৪টি, ধনেপাতা কুচি ২ আঁটি, সরিষার তেল ৮ টেবিল চামচ, হলুদ ১/২ চা চামচ, পানি ১ লিটার, লবণ ১ চা চামচ।

প্রস্তুত প্রণালি : তেলে রসুন ভেজে সব উপকরণ একত্রে দিয়ে সবজি সেদ্ধ ও ঝোল শুকিয়ে মাখা মাখা হয়ে এলেই মুলা ও ফুলকপির তরকারি তৈরি।

বি:দ্র: জন্ডিস, মূত্রনালির রোগ, হাড়ের বাত, শ্বাস-প্রশ্বাসজনিত রোগ নিয়ন্ত্রণে সাহায্য করে, ত্বক, ডায়াবেটিস, ওজন কমানো, ক্যানসার প্রতিরোধ ও শরীরের অনাক্রম্য জোরদার করে। তবে ডায়াবেটিসের বৈশিষ্ট্য থাকায় প্রস্রাব তৈরিতে উদ্দীপিত করে, কিন্তু মুলা অতিমাত্রায় খেলে, পানিস্বল্পতা ‘ডিহাইড্রেশন’ ও নিম্ন রক্তচাপ ‘হাইপোগি�সেমিয়া’ হয়। পাথুরি রোগী ও গর্ভবতীরা এই সবজি খাওয়া থেকে বিরত থাকুন।

 

পেঁয়াজি লাউ

উপকরণ : বড় লাউয়ের অর্ধেক ২০ টুকরো কাটা, পেঁয়াজ কাটা ১টি, কাঁচামরিচ গোটা ৫টি, ধনেপাতা কুচি ২ আঁটি, সরিষার তেল ৫ টেবিল চামচ, লাল মরিচের গুঁড়ো ১ চা চামচ, হলুদ ১/২ চা চামচ, পানি ১ লিটার, লবণ ১ চা চামচ।

প্রস্তুত প্রণালি : তেলে পেঁয়াজ বাদামি করে ভেজে সব উপকরণ একত্রে দিয়ে লাউ নরম ও ঝোল শুকিয়ে এলেই খেতে দারুণ পেঁয়াজি লাউয়ের তরকারি তৈরি।

বি:দ্র: ওজন কমায়, হজমে সহায়তা, কোষ্ঠকাঠিন্য দূর, প্রস্রাব সমস্যায় শীতল প্রভাব যুক্ত করে, ঘুমের ব্যথি দূর, পানি স্বল্পতা পূরণ, হৃৎপি- ভালো রাখে, যকৃতের প্রদাহ কমায়।

 

মুরফুলি

উপকরণ : ফুলকপির ফুল কাটা বড় ১টি, মুরগির বুকের মাংস ছোট করে কাটা ১ পিস, মসুর ডাল ১ চা চামচ, রসুন কোয়া কুচি ২টি, কাঁচামরিচ গোটা ৪টি, ধনেপাতা কুচি ২ আঁটি, সরিষার তেল ৬ টেবিল চামচ, হলুদ ১ চিমটি, পানি ১ লিটার, লবণ ১ চা চামচ।

প্রস্তুত প্রণালি : তেলে রসুন ভেজে সব উপকরণ একত্রে দিয়ে সবজি সেদ্ধ ও ঝোল শুকিয়ে মাখা মাখা হয়ে এলেই মুরগির স্বাদে ফুলকপির তরকারি তৈরি।

বি:দ্র: নানাবিদ পুষ্টি, ফাইবারে ভরপুর, অ্যান্টি অক্সিডেন্টের ভালো উৎস, ওজন কমাতে সাহায্য করে। কিন্তু এর প্রচুর ফাইবার পেট স্ফীতকরণ এবং ফাঁপানোর কারণ হতে পারে তাই পরিমিত খাওয়াই উচিত।

 

 

"

আরও পড়ুন -
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়