দেশি স্বাদে বিদেশি মিটবল

প্রকাশ : ০২ অক্টোবর ২০২০, ০০:০০

অনলাইন ডেস্ক

তানজিন তিপিয়া

টমেটোয়ালি গোলক

উপকরণ : ২ পিস মুরগির বুকের মাংস পিষা (হাত ভিজিয়ে গোলক তৈরি করা), রসুন কোয়া ৩টি, আদা ১ টুকরো ও টমেটো গ্রেট করা ৫টি, কাঁচামরিচ গোটা ৬টি, ধনেপাতা কুচি ২ মুঠো, তেল ৭ টেবিল চামচ, লালমরিচ ও হলুদগুঁড়ো আধা চা চামচ করে, পানি আধা লিটার, চিনি ২ চিমটে, লবণ ১ চা চামচ।

প্রস্তুত প্রণালি : তেলে সব উপকরণ কষিয়ে পরিমাণমতো পানি দিন। ফুটে এলে গোলকগুলো বসিয়ে ৫ মিনিট ফুটালেই টমেটোয়ালি গোলক তৈরি।

 

কালিয়া গোলক

উপকরণ : গরু/ভেড়ার কাটা মাংস বড় ১ বাটি ব্লেন্ডারে পিষা, ডিম ২টি, আধা কাপ সেদ্ধ মুগডাল বাটা, জিরেগুঁড়ো ও লবণ আধা চা চামচ করে।

প্রস্তুত প্রণালি : সব উপকরণ হাতে একত্রে মাখিয়ে গোলক বানিয়ে ডুবু তেলে কালচে করে ভাজলেই কালিয়া গোলক তৈরি।

 

গোলক ঝোল

উপকরণ : ২ পিজ মুরগির বুকের মাংস ছোট করে কেটে ব্লেন্ডারে পিষা, চিকেন স্টক ১ লিটার, সরিষার তেল/জলপাই তেল ২ টেবিল চামচ, রসুন ৩ কোয়া বাদামি করে ভাজা, ধনেপাতা কুচি ১ মুঠো, কালো গোলমরিচের গুঁড়ো ১-২ চা চামচ, লবণ আধা চা চামচ।

প্রস্তুত প্রণালি : হাতে ভিজিয়ে বাটা মাংস দিয়ে গোলক তৈরি করে নিন। তেল গরম করে সব উপকরণ একত্রে দিয়ে ফুটে আসা মাত্রই বলগুলো বসিয়ে দিন। ১৫ মিনিট সেদ্ধ করলেই মাংসের গোলক ঝোল তৈরি।

চিকেন স্টক : ১ কেজি ওজনের মুরগি কেটে ৩ লিটার পানিতে সেদ্ধ করুন। পানির পরিমাণ অর্ধেকে নেমে এলেই নামিয়ে ফেলুন। মাংস থেকে হাড় আলাদা করে শেষে হাড়গুলো গুঁড়ো করে স্টকে মিশিয়ে ঝোলটি ছেঁকে ফেললেই চিকেন স্টক তৈরি। এগুলো ডিপ ফ্রিজে ১ মাস রাখা যাবে।

মটর গোলক

উপকরণ : ২ পিস হাঁসের বুকের মাংস পিষা (গোলক বানিয়ে খুব গরম তেলে সোনালি করে ভুনা), মটরশুঁটি সেদ্ধ আধা কাপ, টমেটো কুচি ২টি বড়, ১টি পেঁয়াজ ও ২ কোয়া রসুন কুচি করে কাটা, তেল ৮ টেবিল চামচ, হলুদগুঁড়ো আধা চা চামচ, লাল মরিচের গুঁড়ো ২ চা চামচ, লবণ ১ চা চামচ, ধনেপাতা কুচি ১ মুঠো, পানি আধা লিটার।

প্রস্তুত প্রণালি : তেলে পেঁয়াজ-রসুন ভেজে টমেটোসহ সব মসলার সঙ্গে অল্প পানি দিয়ে কষিয়ে নিন। শেষে সব কটা উপকরণ দিয়ে ৫ মিনিট সেদ্ধ করলেই মটর গোলক একদম তৈরি।

 

"