ব্রেকিং নিউজ

বিয়েবাড়ির রান্না

প্রকাশ : ২৪ জানুয়ারি ২০২০, ০০:০০

রন্ধনশিল্পী তানজিন তিপিয়া

শীত এলে বিয়ের হিড়িক পড়ে যায়। শুরু হয় খানাপিনার নানা আয়োজন। বিয়েতে বাবুর্চিদের সুস্বাদু রান্নার কোনো তুলনাই চলে না। তবে ইচ্ছা করলে যে কেউ ঘরেও তৈরি করতে পারেন; যা রান্নাঘরের সচরাচর উপকরণ দিয়েই তৈরি করা সম্ভব। আজ আপনাদের জন্য রইল বিয়েবাড়ি রান্নার প্রথম পর্বের আয়োজন।

 

খাসির বিরিয়ানি

মাংস রান্না : খাসির/ গরুর মাংস এক কেজি, আদা রসুন বাটা ২ টেবিল চামচ, গরম মসলা গুঁড়া ১ চা চামচ, জাফরান ১ চা চামচ, জিরাগুঁড়া ১ চা চামচ, লবণ ১ চা চামচ, চিনি ১ চা চামচ, কালো গোলমরিচ গুঁড়া ১ চা চামচ, গুঁড়া দুধ ১ কাপ, সব উপকরণ মাখিয়ে ১০ মিনিট রাখুন, ১ কাপ তেল গরম করে মাংস কষান। ১/২ লিটার পানি দিয়ে মাংস রান্না করুন যতক্ষণ না পানি শুকিয়ে মাংস নরম হয়।

ভাত রান্না : ১২ টেবিল চামচ তেল গরম করে ২টি করে এলাচ, তেজপাতা, লবঙ্গ, দারচিনি, দেড় লিটার পানি দিয়ে ১ কাপ গুঁড়া দুধ মিশিয়ে ১ কেজি চিনিগুড়া চাল, ১ টেবিল চামচ গোলাপজল ১ টেবিল চামচ লবণ দিয়ে ভাত রেঁধে নিন।

পরিবেশন পদ্ধতি : তেলে সেদ্ধ করা ১০ টুকরো আলু লাল করে ভেজে ফেলুন। ভাতের সঙ্গে মাংস, আলু, ৪ টেবিল চামচ ঘি একটি কাঠির সাহায্যে মিক্স করলেই অসাধারণ স্বাদের খাসির বিরিয়ানি একদম তৈরি। এবার গরম গরম পরিবেশন করুন।

ডিম কোফতা

উপকরণ : চর্বিবিহীন গরুর মাংস আধা কেজি ব্লেন্ডারে পিষা, রসুন কোয়া ২টি ও আদা ১ টুকরো গ্রেট করা, সেদ্ধ চনার ডাল বাটা ৩ কাপ, জিরেগুঁড়া ও গরম মসলা পাউডার আধা চা চামচ করে, লবণ ১ চা চামচ, সেদ্ধ ডিম ৫টি।

প্রস্তুত প্রণালি : সব উপকরণ হাতে একত্রে মাখিয়ে ৫ ভাগ করে সেদ্ধ ডিমে মুড়িয়ে ডুবু তেলে কালচে করে ভাজলেই ডিম কোফতা তৈরি।

পায়েস

উপকরণ : পোলাওয়ের চাল ১ কাপ, পানি দেড় লিটার, গুঁড়ো দুধ ২ কাপ, চিনি দেড় কাপ, কিসমিস, বাদাম, খোরমা আধা কাপ করে, গোলাপ জল ১ টেবিল চামচ, লবণ ২ চিমটি।

প্রস্তুত প্রণালি : চাল পানি একত্রে ফুটিয়ে নিন। ভাত রান্না হয়ে ফুটে এলে বাকি সব উপকরণ একত্রে বড় ডেকচিতে মিশিয়ে ১৫ মিনিট নাড়াচাড়া করলেই পায়েস তৈরি।

বোরহানি

উপকরণ : টক দই ১ লিটার, ধনে,

জিরে, গোল মরিচ গুঁড়া, লবণ ও বিট লবণ আধা চা চামচ করে, চিনি ৪ চা চামচ,

ধনেপাতা ও পুদিনাপাতা ১ মুঠো করে, কাঁচামরিচ ১টি।

প্রস্তুত প্রণালি : টক দই ব্লেন্ডারে পিষে বড় জগে ডেলে রাখুন। ব্লেন্ডারে ১ মগ পানি দিয়ে সব উপকরণ একত্রে পিষে নিন। মিশ্রণ দুটি একত্রে মিশিয়ে নিলেই বোরহানি তৈরি।

 

"