reporterঅনলাইন ডেস্ক
  ১৭ জুলাই, ২০২২

সুকুমার রায়ের হাসির গল্প

হিংসুটি

এক ছিল দুষ্টু মেয়ে বেজায় হিংসুটে, আর বেজায় ঝগড়াটে। কিন্তু হিংসুটির দিদি বড় লক্ষ্মী মেয়ে, যেমন কাজে-কর্মে, তেমনি লেখাপড়ায়। হিংসুটির বয়স সাত বছর হয়ে গেল, এখনো তার প্রথম ভাগই শেষ হলো না। অন্যদিকে তার দিদি তার চেয়ে মাত্র এক বছরের বড়, সে এখনই ‘বোধোদয়’ আর ‘ছেলেদের রামায়ণ’ পড়ে ফেলেছে, ইংরেজি ফার্স্টবুক তার কবে শেষ হয়ে গেছে!

হিংসুটি সবাইকে হিংসে করে, এমনকি তার দিদিকেও হিংসে করত। দিদি স্কুলে যায়, প্রাইজ পায়, হিংসুটি খালি বকুনি খায় আর শাস্তি পায়। দিদি যেবার ছবির বই প্রাইজ পেল আর হিংসুটি কিচ্ছু পেল না, তখন যদি তার অভিমান দেখতে! সে সারাটা দিন ফুঁপিয়ে ফুঁপিয়ে গাল ফুলিয়ে ঠোঁট বাঁকিয়ে বসে রইল, কারো সঙ্গে কথাই বলল না। তারপর রাতের বেলা দিদির অমন সুন্দর বইখানাকে কালি ঢেলে, মলাট ছিঁড়ে, কাদায় ফেলে নষ্ট করে দিল। এমন দুষ্টু হিংসুটে মেয়ে।

এক দিন হিংসুটির মামা এসেছেন তাদের বাড়িতে। তিনি মিঠাই এনে দুবোনকেই আদর করে খেতে দিয়েছেন। হিংসুটি খানিকক্ষণ তার দিদির খাবারের দিকে তাকিয়ে তাকিয়ে ভ্যাঁ করে কেঁদে ফেলল। মামা ব্যস্ত হয়ে বললেন, কী রে, কী হলো? জিভে কামড় লাগল নাকি?

হিংসুটির মুখে আর কথা নেই, সে শুধুই কাঁদছে। তখন তার মা এক ধমক দিয়ে বললেন, কী হয়েছে বল না! তখন হিংসুটি কাঁদতে কাঁদতে বলল, দিদির ওই রসমু-িটা আমারটার চেয়েও বড়। তাই শুনে দিদি তাড়াতাড়ি নিজের রসমু-িটা তাকে দিয়ে দিল। অথচ হিংসুটি নিজে যা খাবার পেয়েছিল তার অর্ধেক সে খেতে পারল না, নষ্ট করে ফেলে দিল। দিদির জন্মদিনে দিদির নতুন জামা, নতুন কাপড় এলে হিংসুটি তাই নিয়ে চেঁচিয়ে বাড়ি মাথায় তোলে।

একবার হিংসুটি তার মায়ের আলমারি খুলে দেখে লাল জামা গায়ে, লাল জুতা পায়ে, টুক্টুকে রাঙা পুতুল বাক্সের মধ্যে শুয়ে আছে। হিংসুটি বলল, দেখেছো! দিদি কি দুষ্টু! নিশ্চয়ই মামার কাছ থেকে পুতুল আদায় করেছে আবার আমায় না দেখিয়ে মায়ের কাছে লুকিয়ে রাখা হয়েছে। তখন তার ভয়ানক রাগ হলো। সে ভাবল, আমি তো ছোট বোন, আমারই তো পুতুল পাওয়া উচিত। দিদি কেন মিছিমিছি পুতুল পাবে? এই ভেবে সে পুতুলটাকে উঠিয়ে নিল।

কি সুন্দর পুতুল! কেমন মিটমিটে চোখ, আর ফুট্ফুটে মুখ, কেমন কচি কচি হাত-পা, আর টুকটুকে জামাকাপড়! যত সব ভালো ভালো জিনিস সব কি না দিদি পাবে! হিংসুটির চোখ ফেটে জল এলো। সে রেগে পুতুলটাকে আছড়িয়ে মাটিতে ফেলে দিল। তাতেও তার রাগ গেল না; সে একটা ডা-া নিয়ে ধাঁই ধাঁই করে পুতুলটাকে মারতে লাগল। মারতে মারতে তার নাক-মুখ, হাত-পা ভেঙে, তার জামাকাপড় ছিঁড়ে আবার তাকে বাক্সের মধ্যে ঠেসে সে রাগে গরগর করতে করতে চলে গেল।

বিকেলবেলা মামা এসে তাকে ডাকতে লাগলেন আর বললেন, তোর জন্য কি এনেছি দেখিসনি? শুনে হিংসুটি দৌড়ে এলো, কই মামা, কী এনেছো দাও না।

মামা বললেন, মার কাছে দেখো গিয়ে কেমন সুন্দর পুতুল এনেছি। হিংসুটি উৎসাহে নাচতে লাগল, মাকে বলল, কোথায় রেখেছো মা? মা বললেন, আলমারিতে আছে। শুনে ভয়ে হিংসুটির বুকের মধ্যে ধড়াস ধড়াস করে উঠল। সে কাঁদো কাঁদো গলায় বলল, সেটার কি লাল জামা আর লাল জুতো পরানো, মাথায় কালো কালো কোঁকড়ানো চুল ছিল? মা বললেন, হ্যাঁ, তুই দেখেছিস নাকি?

হিংসুটির মুখে আর কথা নেই! সে খানিকক্ষণ ফ্যালফ্যাল করে তাকিয়ে তারপর একেবারে ভ্যাঁ করে কেঁদে এক দৌড়ে সেখান থেকে পালিয়ে গেল।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close