reporterঅনলাইন ডেস্ক
  ০২ জানুয়ারি, ২০২২

জোবায়ের রাজুর হাসির গল্প

উপঢৌকন

অফিস থেকে ফিরছে সফিক। ভীষণ জ্যামে আটকা পড়ে আছে। এটা তার জীবনের প্রতিদিনের ঘটনা। প্রতিদিন জ্যামে বসে থাকতে ভালো না লাগলেও আজ সফিকের মন ভালো। বেশ ফুরফুরে মন নিয়ে সে বাসায় যাচ্ছে। হাতে অফিসের ম্যানেজারের দেওয়া রেপিং পেপারে মোড়ানো বিশেষ উপহারের বাক্স। বাক্সের ভেতর একটি ল্যাপটপ। ম্যানেজার তাকে এটা গিফট করেছে তার কাজের প্রতি একাগ্রতা দেখে।

সফিক একজন উচ্চপদস্থ ব্যাংক কর্মকর্তা। ব্যাংক জুড়ে তার অন্য কলিগরা ম্যানেজারের সুদৃষ্টি কাড়তে পুরোপুরি ব্যর্থ হলেও সফিক তার বিপরীত। প্রতিবার বছর শেষে ব্যাংকের যে হিসাব টানা হয় সারা বছরের, সেটাতে লাভের হার তুলনামূলক ভালো আসে সফিক এই ব্যাংকে জয়েন করার পর থেকেই। কাজের প্রতি যে সে বরাবরই একনিষ্ঠ, ম্যানেজার সেটা ভালো টের পেয়েছেন সফিক এখানে জয়েন করার প্রথম সপ্তাহে। কাজ ফাঁকি দিয়ে অন্যদের মতো ফেসবুক নিয়ে গুঁতোগুঁতি, প্রস্রাবের নাম করে বারবার টয়লেটে না যাওয়া, ঘনঘন ছুটি না চাওয়া, এসব অপ্রয়োজনীয় কাণ্ড-কারখানা থেকে সফিক সব সময় দূরে ছিল। ফলে তার দিকে ম্যানেজারের বাড়তি একটু সুনজর ছিল, যার কারণে এই নতুন বছরে ম্যানেজার সফিককে একটি নতুন ল্যাপটপ গিফট করার মতো মহানুভবতা দেখিয়েছেন।

ল্যাপটপ পেয়ে তো সফিক বড্ড খুশি। কারণ তার এই জিনিসটা খুব দরকার ছিল। নিজের জন্য নয়, স্ত্রী নিশির জন্য। নিশি আজকাল ইউটিউবে ভল্গ বানায়। সেখানে তার লাখ লাখ ফলোয়ার। ভিডিও এডিটিংয়ের জন্য তার একটি ল্যাপটপ জরুরি। কিন্তু দামি জিনিসটা স্ত্রীকে চাইলেই তো আর কিনে দেওয়া যায় না। অবশেষে আজ মেঘ না চাইতে বৃষ্টি আসার মতো ম্যানেজার যে উদার মনের পরিচয় দিয়েছেন, এটা অচিন্তনীয়। সফিক মনে মনে ধন্যবাদ দেয় ম্যানেজারকে।

২.

ল্যাপটপ পেয়ে খুশিতে চিল্লানি মারে নিশি। রেপিং পেপারে মোড়ানো বাক্সটা তৎক্ষণাৎ খুলে ফেলে। প্যাকেট থেকে বের করে নতুন ঝকঝকে একখানা ল্যাপটপ। আনন্দে নিশির চোখ চিকচিক করে ওঠে। হঠাৎ সে আবিষ্কার করে ল্যাপটপের পেছনে লম্বা যে ব্যাটারি থাকে, সেটি নেই।

নতুন ল্যাপটপে ব্যাটারি নেই কেন, ভেবে কূল পায় না নিশি আর সফিক। নিশ্চয়ই এটা দোকানদারের জালিয়াতি! আজকাল ঠকবাজ ব্যবসায়ীরা এসে বাজার ভরে গেছে। সফিক নিশিকে বলল, ‘দেখেছো, আমার সহজ-সরল ম্যানেজারকে কোন হারামজাদা দোকানি ঠকিয়েছে!’ নিশি বলল, ‘তুমি এক্ষুনি ম্যানেজারকে কল করে এটা জানিয়ে দাও।’ সফিক কল দেয় ম্যানাজারকে। প্রথম রিং হতেই ম্যানেজার কল ধরেন। সফিক নরম কণ্ঠে বলল, ‘স্যার ল্যাপটপে তো ব্যাটারি নেই।’ ওপার থেকে ম্যানেজারের জবাব, ‘ওটা আমি রেখে দিয়েছি।’ সফিক অবাক হয়ে বলল, ‘কেন স্যার?’ ম্যানেজার বললেন, ‘অন্যবারের চেয়ে এবার অফিসে ভালো উন্নতি করেছো বলে তোমাকে এই ল্যাপটপটি উপঢৌকন দিলাম। আগামীবার আরো ভালো করতে পারলে তবেই ব্যাটারিটা পাবে। বুঝলে ম্যান?’ ম্যানেজারের কথা শুনে সফিক হাসবে না কাঁদবে বুঝতে পারছে না।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close