খাগড়াছড়ি প্রতিনিধি

  ১১ জুলাই, ২০২৪

রেগুলেশন ১৯০০ বাতিলের পিটিশনের প্রতিবাদ

খাগড়াছড়ি সড়কে অবস্থান ধর্মঘট পালিত

পার্বত্য চট্টগ্রাম (সিএইচটি) রেগুলেশন ১৯০০ বাতিলের দাবিতে আদালতে রিভিউ পিটিশন করা হয়েছে। এর প্রতিবাদে পার্বত্য চট্টগ্রামের খাগড়াছড়ির বিভিন্ন সড়কে অবস্থান ধর্মঘট পালিত হয়েছে।

গতকাল বুধবার সকালে শহরের কাশেম সমিল এলাকায় শান্তিপূর্ণ এ কর্মসূচি পালন করেছে আঞ্চলিক রাজনৈতিক সংগঠন ইউনাইটেড পিপলস ডেমোক্রেটিক ফ্রন্ট (ইউপিডিএফ)। একই ধাবিতে মানিকছড়ি, রামগড়, দীঘিনালা ও পানছড়ি উপজেলায়ও সড়কে অবস্থান ধর্মঘট হয়। আদালতের মাধ্যমে সিএইচটি রেগুলেশন ১৯০০ বাতিলের ষড়যন্ত্র করা হচ্ছে বলে তা প্রতিহত করার আহ্বান জানানো হয়েছে।

জেলা শহরের সমিল এলাকায় বক্তব্য দেন ইউপিডিএফের সংগঠক লালন চাকমা, পার্বত্য চট্টগ্রাম নারী সংঘের সভাপতি কণিকা দেওয়ান, বৃহত্তর পার্বত্য চট্টগ্রাম পাহাড়ি ছাত্র পরিষদ (পিসিপি) খাগড়াছড়ি শাখার সভাপতি শান্ত চাকমা ও হিল উইমেন্স ফেডারেশনের জেলা আহ্বায়ক এন্টি চাকমা।

কর্মসূচি চলাকালে বক্তারা বলেন, পার্বত্য চট্টগ্রামের মানুষদের শাসন করার নীলনকশা এখনো অব্যহতি রয়েছে। সিএইচটি রেগুলেশন ১৯০০ কোনো রকম বাতিল করা হলে পার্বত্য চট্টগ্রামে সব জাতিসত্তা তাদের অধিকার থেকে বঞ্চিত হবে।

এদিকে সদর উপজেলায় সড়ক অবস্থান ধর্মঘট শেষে একটি বিক্ষোভ মিছিল বের করা হয়। মিছিলটি চেঙ্গি স্কয়ার হয়ে স্বনির্ভরবাজারে গিয়ে শেষ হয়। সড়কে অবস্থান ধর্মঘট চলাকালে খাগড়াছড়ি-ঢাকা-চট্টগ্রাম সড়কে যানজট সৃষ্টি হয়।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close